রবিবার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬

অনলাইন ডেস্ক

March 15, 2020, 10:08 p.m.

স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর জন্য সংস্থা স্থাপনের প্রস্তাব প্রধানমন্ত্রীর
স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর জন্য সংস্থা স্থাপনের প্রস্তাব প্রধানমন্ত্রীর
সার্কভুক্ত দেশগুলোর প্রধানমন্ত্রীদের টেলিকনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ছবি:

করোনা ভাইরাস এবং এই ধরনের স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর জন্য একটি সংস্থা স্থাপনের প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (১৫ মার্চ) সার্কভুক্ত দেশগুলোর প্রধানমন্ত্রীদের এক টেলিকনফারেন্সে তিনি এ প্রস্তাব দেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে এই টেলিকনফারেন্স আয়োজিত হয়।

শেখ হাসিনা বলেন, ‘এ ধরনের স্বাস্থ্যঝুঁকি মোকাবিলার জন্য একটি ইনস্টিটিউট স্থাপন করা যেতে পারে। যদি সদস্য দেশগুলো রাজি থাকে তবে বাংলাদেশ এই সংস্থা স্থাপনে প্রস্তুত।’

বর্তমান সময়কে অত্যন্ত সংকটাপন্ন অভিহিত করে শেখ হাসিনা বলেন, এ ধরনের সমস্যা মোকাবিলায় আমাদের একে অপরকে সহায়তা করতে হবে এবং সার্কভুক্ত দেশগুলোর জন্য একটি কৌশল প্রণয়ন করা জরুরি। তিনি বলেন, ‘সমষ্টিগতভাবে আমাদের সক্ষমতা, বিশেষজ্ঞ মতামতসহ অন্যান্য বিষয়ে সবচেয়ে ভালো প্র্যাকটিসগুলো আদান-প্রদান করা যেতে পারে।’ এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য কর্মকর্তাদের মধ্যে টেলিকনফারেন্সের প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা তথ্য আদান-প্রদান করার জন্য তৈরি।

বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট বর্ণনা করে তিনি বলেন, আমরা সব ধরনের বন্দর ব্যবহারে সতর্ক আছি। শুধু করোনা ভাইরাসের চিকিৎসার জন্য কুয়েত মৈত্রী হাসপাতালকে নির্দিষ্ট করা হয়েছে। এছাড়া রাজশাহীতে আরেকটি হাসপাতাল আছে, যেখানে শুধু করোনা ভাইরাস রোগের চিকিৎসা হবে। এছাড়া, প্রতিটি জেলায় হাসপাতালগুলোতে একটি ইউনিট রাখা হয়েছে। প্রয়োজন হলে মেকশিফট হাসপাতাল তৈরি সম্ভব বলে তিনি জানান।