সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬

সাইফুর রহমান মিরণ

March 19, 2020, 11:43 p.m.

আমরা নেমেছি পথে...
আমরা নেমেছি পথে...
আমরা নেমেছি পথে... - ছবি: ভোরের আলো

‘আমরা নেমেছি পথে...’ শিরোনাম দেখে মনে হতে পারে আমরা সবাই মিলে করোনা প্রতিরোধে পথে নেমেছি। গত কয়েক মাস ধরে চীনের করোনা বাংলাদেশ পর্যন্ত পৌঁছেছে তাতে পথে না নেমে উপায় কি। কিন্তু আমাদের দেশে করোনার চেয়েও ভয়াবহ অবস্থা হচ্ছে নারী ও শিশু ধর্ষণ, নারীর প্রতি সহিংসতা ও বৈষম্য। ধর্ষণের শিকার হয়ে অনেক নারীর জীবন শেষ হয়ে গেছে। অনেকে জীবীত থাকলেও সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারছে না। তাই করোনা প্রতিরোধের সঙ্গে সঙ্গে ধর্ষণের মতো ব্যাধির বিরুদ্ধেও পথে নামা একান্ত প্রাসঙ্গিক।

বাচিক শিল্পীদের সংগঠন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এমন বাস্তবতা উপলব্ধি করে এবছর মার্চ মাসে ধর্ষণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার আহ্বান জানিয়েছে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দেশের প্রতিটি জেলায় তারা ‘ধর্ষণের প্রতিবাদে আমরা নেমেছি পথে’ শিরোনামে কর্মসূচি পালন করেছ।

গত বুধবার বিকেলে নগরের উত্তর মল্লিক রোড এলাকার রজনীগন্ধা চত্ত্বরে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ বরিশাল বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয় ব্যতিক্রমী ওই আয়োজন।

বরিশালের নারী বাচিক শিল্পীরা ধর্ষণের প্রতিবাদ জানিয়েছেন শৈল্পিক আবৃত্তির পরিবেশনের মধ্য দিয়ে। তার সঙ্গে পুরুষ আবৃত্তি শিল্পী ও সংগঠকরা একাত্মতা প্রকাশ করেছেন।

বিকেল পাঁচটায় ব্যতিক্রমী এই কর্মসূচির সূচনা করেন বরিশাল সচেতন নাগরিক কমিটির সভাপতি নারী নেত্রী অধ্যাপক শাহ সাজেদা। এরপর একে এক নারী আবৃত্তি শিল্পীরা আবৃত্তি পরিবেশন করেন। ফাঁকে ফাঁকে চলে একাত্মতার শুভেচ্ছা বক্তব্য।

মঞ্চ আড়ম্বড়তা ও সভাপতি বিহীন অনুষ্ঠানের আয়োজক বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিম-লীর সভাপতি আজমল হোসেন লাবু কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে শেষ করেন আয়োজন। 

আলোচনা করেন নারী নেত্রী রহিমা সুলতানা কাজল, সংহতি ও একাত্মতা প্রকাশ করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিম-লীর সদস্য শুভংকর চক্রবর্তী, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বরিশাল জেলার সভাপতি।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ বরিশাল বিভাগের সাংগঠনিক সম্পাদক আবৃত্তিকার মারিফ আহম্মেদ বাপ্পির সঞ্চালনায় এই আয়োজনে আবৃত্তি করেন, শহীদ আবদুর রব সেরনিয়বাত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পাপিয়া জেসমিন, কবিতার ক্লাশ আবৃত্তি চর্চা কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবৃত্তি শিল্পী সোনিয়া আল-আকসা, সরকারি ব্রজমোহন কলেজের প্রভাষক মুক্তা বেগম, গায়ত্রী সমদ্দার, মার্জিয়া বিনতে সালাম মৌরী, অদিতি সপ্তর্ষী, মৌমিতা বিনতে মিজান, রাখি শায়ন্তনী, মাহফুজ নুসরাত, আরিহা বিনতে রফিক, তামান্না জামান, মোর্শেদা জাহান এশা, সুমাইয়া ইসলাম, তাজনিন নাহার তাম্মি, ক্ষুদে আবৃত্তি শিল্পী শ্রেয়া রায়। 

এ ছাড়া আবৃত্তি করে বরিশাল নাটক পরিচালিত আবৃত্তি প্রশিক্ষণ কেন্দ্র, ব্রজমোহন থিয়েটার, সংলাপের আবৃত্তি শিল্পীরা।