মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

সাইফুর রহমান মিরণ

March 24, 2020, 12:10 a.m.

বরিশালে করোনা সন্দেহে ২জন হাসপাতালে: জনসচেতনতায় সেনা মোতায়েন হচ্ছে
বরিশালে করোনা সন্দেহে ২জন হাসপাতালে: জনসচেতনতায় সেনা মোতায়েন হচ্ছে
করোনাভাইরাস - ছবি: ভোরের আলো

বরিশালে করোনা সন্দেহে দুই যুববকে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি করা হয়েছে। গতকাল সোমবার রাতে তাদের ভর্তি করা হয়। এদিকে জনসচেতনতা, সামাজিক, রাজনৈতিক সভা সমাবেশ নিষিদ্ধ এবং ত্রাণ কার্য পরিচালনায় সেনা মোতায়েনের অনুরোধ জানিয়েছেন জেলা প্রশাসক।

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরী বিভাগ জানায়, সোমবার রাত ৮টার দিকে নগরীর ৮ নম্বর ওয়ার্ডের বাজার রোড এলাকার বাসিন্দা (২৩) শ্বাসকষ্ট ও জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়। প্রাথমিক পরীক্ষা নিরিক্ষা শেষে করোনা সন্দেহে তাকে করোনা ইউনিটে স্থানন্তর করা হয়।  ঢাকায় চাকুরী করে অসুস্থ্য হলে সে বরিশালে এসে হাসপাতালে ভর্তি হন। রাত ৯টায় বানারীপাড়া উপজেলোর তেতলা গ্রামের বাসিন্দা (২৭) জ্বর, গলাব্যাথা ও কাশি নিয়ে জরুরী বিভাগে আসলে তাকেও করোনা সন্দেহে করোনা ইউনিটে ভর্তি করা হয়। গত কয়েকদিন ধরে অসুস্থ ছিলনে।

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন বলেন, করোনা সন্দেহে ভর্তি হওয়া দুই রোগীর সার্বিক তথ্য কেন্দ্রে সংশ্লিষ্ট কতৃপক্ষকে জানানো হয়েছে। তাদের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গত ১৯ ও ২১মার্চ করোনা সন্দেহে আরও ২ রোগীকে শোবচিমের করোনা ইউনিটে ভর্তি করা হলেও তারা আসলে করোনা আক্রান্ত ছিলো না। হাসপাতালে ভর্তির দুদিন পরই দুইজনকে ছাড়পত্র দেওয়া হয়।

এদিকে করোনা ভাইরাস প্রতিরোধে জেলা প্রশাসনকে সহায়তা প্রদানের জন্য সেনা সদস্য মোতায়েনের জন্য চিঠি দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার থেকে বরিশালে সেনা মোতায়েন হবে বলে জানানো হয়েছে প্রশাসন থেকে। গতকাল সন্ধ্যায় জেলা প্রশাসন থেকে ওই পত্রের ছায়ালিপি গণমাধ্যমে সরবরাহ করা হয়।

জেলা প্রশাসনের দেওয়া চিঠিতে উল্লেখ করা হয়েছে, করোনা ভাইরাস প্রতিরোধ এবং ঝুঁকি এড়ানোর জন্য সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয়সহ সকল প্রকার সভা-সমাবেশ ও গণজমায়েত বন্ধ করা ত্রাণ কার্যক্রম পরিচালনাসহ জেলায় সার্বিক আইন-শৃঙ্খলা রক্ষার্থে ফৌজদারী কার্যবিধি ১৮৯৮ এর ১২৯ ধারা অনুযায়ী স্থানীয় প্রশাসনকে সহায়তা করার নিমিত্তে প্রয়োজনীয় সংখ্যক সেনা মোতায়েন করা প্রয়োজন।

এব্যাপারে বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান ভোরের আলোকে বলেন, করোনা নিয়ে জনসাধারণকে সচেতনতার অংশ হিসেবে সেনা মোতায়েনের অনুরোধ করা হয়েছে। তারা করোনা ভাইরাস প্রতিরোধ এবং ঝুঁকি এড়ানোসহ ত্রাণ কার্যক্রম পরিচালনা এবং জেলায় সার্বিক আইন-শৃঙ্খলা রক্ষার্থে কাজ করবেন। কতজনের সেনা টিম আসবে সেটা মঙ্গলবার সকালে জানা যাবে। জেলা প্রশাসক সকলকে সতর্কতার সঙ্গে করোনা মোকাবেলায় সহযোগিতার আহ্বান জানিয়েছেন।


নাম প্রকাশে সতর্ক-ভোরের আলো