রবিবার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬

অনলাইন ডেস্ক

March 25, 2020, 8:02 p.m.

সাংবাদিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সুরক্ষা নিশ্চিতের অভিমত হাইকোর্টের
সাংবাদিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সুরক্ষা নিশ্চিতের অভিমত হাইকোর্টের
হাইকোর্ট - ছবি:


 
মহামারি করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে মাঠপর্যায়ে পেশাগত দায়িত্ব পালনকারী আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা সরঞ্জাম নিশ্চিতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও স্ব স্ব প্রতিষ্ঠানের মালিকরা ব্যবস্থা  গ্রহণ নেবে বলে প্রত্যাশা ও অভিমত ব্যক্ত করেছে হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদনের ওপর শুনানি নিয়ে বুধবার বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ নির্দেশনামূলক অভিমত দিয়ে আবেদনটি নিষ্পত্তি করে।

হাইকোর্টের পর্যবেক্ষণে বলা হয়, ‘সব আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্বরত সদস্যরা যারা নিজেদের করোনাভাইরাস মোকাবিলায় উৎসর্গ করেছেন, তাদের নিরাপত্তার লক্ষ্যে নিরাপদ পোশাক ও আনুষঙ্গিক সরঞ্জাম দ্রুততম সময়ের মধ্যে সংশ্লিষ্ট নিজ নিজ দপ্তরের খরচে ক্রয় করে সরবরাহ করবেন। এ ছাড়া সব ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মালিক পক্ষ নিজ নিজ খরচে তাদের সাংবাদিকদের নিরাপদ পোশাক ও আনুষঙ্গিক সরঞ্জাম দ্রুততম সময়ের মধ্যে সরবরাহ করবেন- আদালত এমনটাই প্রত্যাশা করে।’ করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে দায়িত্ব পালনকারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সাংবাদিকদের নিরাপত্তা সরঞ্জাম সরবরাহের নির্দেশনা চেয়ে ২৩ মার্চ জনস্বার্থে এ আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন।

এর আগে ১৯ মার্চ সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠান তিনি। আবেদনের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।


অ্যাডভোকেট জে আর খান রবিন বলেন, ‘ছোঁয়াচে করোনাভাইরাস ব্যক্তি থেকে ব্যক্তি এবং জনগোষ্ঠীতে ছড়িয়ে পড়ছে। এ সময়ে মাঠ পর্যায়ে সাংবাদিক ও আইনশৃঙ্খলা বাহিনী জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছেন। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে তাদের সুরক্ষা ও নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা নেই। এমনকি কোনো কোনো ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উদাসীনতার পরিচয় দিচ্ছে। এসব যুক্তিতে এ আবেদনটি করা হয়। হাইকোর্ট নির্দেশনামূলক অভিমত দিয়ে আবেদনটি নিষ্পত্তি করেছেন।’