বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

March 25, 2020, 11:33 p.m.

বরিশালে বিয়ের স্টিকারে যাত্রী পরিবহণ
বরিশালে বিয়ের স্টিকারে যাত্রী পরিবহণ
ছবিটি বরিশাল নগরের নথুল্লাবাদ বাসি টার্মনাল থেকে নেয়া। - ছবি: এন আমিন রাসেল, ভোরের আলো।

করোনা প্রতিরোধে সারা দেশের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দিয়েছে সরকার। এই নিষেধাজ্ঞার মধ্যে বিয়ের স্টিকার দেখিয়ে যাত্রী পরিবহন করছে মাইক্রোবাস চালকরা। বরিশালের নথুল্লাবাদ বাস টার্মিনালে মাইক্রোবাসের সামনে শুভ বিবাহ লিখে যাত্রী পরিবহনের এই অভিনব পন্থা দেখা গেছে। ৯ সিটের একটি গাড়িতে গাদাগাদি করে ১৪ জন বসিয়ে নেওয়া হয়। জানতে পেরে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত জরিমানা আদায় করে।

বুধবার (২৫ র্মাচ) ছোট ছোট মাইক্রোবাসে অতিরিক্ত যাত্রী নিয়ে বরিশাল থেকে মাওয়া যেতে দেখা গেছে। সকালে ওই চিত্র দেখে বরিশাল জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের ২টি টিম আলাদা অভিযান চালায়। 

বরিশাল নগরের নথুল্লাবাদ বাসি টার্মনালে অভিনব কায়দায় যাত্রী উঠানোর সময় দ্বিগুণ  ভাড়া আদায়কালে যাত্রীদের সঙ্গে হট্টগোল বাঁধে। জানতে পেরে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের টিম হাতেনাথে ধরে রাজিব নামের এক চালককে জরিমানা করে। 

এদিকে ভ্রাম্যমান আদালত বিভিন্ন বাজার, দোকান, ফার্মেসিতে অভিযান পরিচালনা করেছে।  অভিযান চালানো হয় সাম্প্রতিক বিদেশ সফর করে আসা ব্যক্তিরা হোম কোয়ারিন্টেন মানছেন কিনা। এ সময় বিভিন্ন ব্যবসায়ীর অনিয়ম পাওয়ায় আট হাজার পাঁচশত টাকা জরিমানা আদায় করা হয়। অভিযান সময়ে নথুল্লাবাদ বাস টার্নালে মো সাঈদ হোসেন নামে যুবক পুলিশের সার্জেন্ট পরিচয়ে চাঁদা আদয় করতে গেলে তাকে ৭ দিনের জেল দেয় ভ্রাম্যমান আদালত।

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারের আহ্বান মেনে জনসমাগ এড়ানোর নির্দেশ দেয় ভ্রাম্যমান আদালত। জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের নির্দেশে ভ্রাম্যমান আদালতের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট নাজমুল হুদা এবং জিয়াউর রহমান। বরিশাল মেট্রোপলিটন পুলিশ, বিএসটিআই, বিআরটিএর সদস্যরা অভিযানে সহযোগিতা দেয়।