শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

অনলাইন ডেস্ক

March 30, 2020, 9:46 p.m.

৫০০ চিকিৎসকের তালিকা করেছে বিএমএ
৫০০ চিকিৎসকের তালিকা করেছে বিএমএ
সংগৃহীত - ছবি:


দেশে করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী ৫০০ জন স্বেচ্ছাসেবক চিকিৎসকের তালিকা প্রণয়ন করেছে আওয়ামী লীগপন্থী ডাক্তারদের সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

এছাড়া সারা দেশ থেকে আরও স্বেচ্ছাসেবক চিকিৎসকের নাম আহ্বান করা হয়েছে সংগঠনটি। সে অনুযায়ী আরও প্রায় ২ শতাধিক চিকিৎসক স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করার জন্য ইচ্ছা প্রকাশ করেছেন। প্রতিনিয়ত অনেকেই বিএমএর আহ্বানে সাড়া দিয়ে নাম, মোবাইল নম্বরসহ বিএমএ কেন্দ্রীয় অফিসে যোগাযোগ করছেন।

আগ্রহীদের বিএমএ ই-মেইলে নাম, মোবাইল নম্বর, ই-মেইল ও বর্তমান অবস্থান বা কর্মস্থলের ঠিকানাসহ কেন্দ্রীয় কার্যালয়ে প্রেরণের জন্য অনুরোধ করা হয়েছে।

বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী সোমবার (৩০মার্চ) এক যুক্ত বিবৃতিতে এ তথ্য জানান।

বিবৃতিতে জানানো হয়, বিএমএ ঢাকার বিভিন্ন হাসপাতালে কর্মরত চিকিৎসকদের জন্য পিপিই সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে যা আগামীকাল থেকে প্রতিটি হাসপাতালে পর্যায়ক্রমে প্রদান করা হবে। এছাড়া বাংলাদেশের প্রতিটি জেলায় পিপিই প্রেরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি বিএমএ চিকিৎসক ও জনসাধারণের মধ্যে মাস্ক, স্যানিটাইজার প্রদানসহ করোনা প্রতিরোধে নানা কর্মসূচি গ্রহণ করেছে। চিকিৎসকরা নিজেদের নিরাপত্তা নিশ্চিত করে চিকিৎসা কাজে এই দুর্যোগপূর্ণ মুহূর্তে হাসপাতালে আগত রোগীদের সেবায় নিজেদের নিশ্চিত ভূমিকা রাখবে।

ইতিমধ্যেই সারা দেশের বিএমএ প্রতিটি জেলা শাখাকে করোনা প্রতিরোধ ও সহায়তা কেন্দ্র খুলে হটলাইন চালু করার জন্য কেন্দ্রীয় বিএমএ থেকে নির্দেশনা প্রদান করা হয়েছে এবং সে অনুযায়ী খুলনা, যশোর, মৌলভীবাজার, সুনামগঞ্জ, সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, ময়মনসিংহসহ অনেক জেলায় করোনা প্রতিরোধ ও সহায়তা কেন্দ্রসহ হটলাইন চালু করা হয়েছে। অন্যান্য জেলায় দ্রুততম সময়ের মধ্যে হটলাইন চালু করা হবে। জেলা কমিটির সঙ্গে যোগাযোগ রক্ষা ও সমন্বয় করার জন্য কেন্দ্রীয় বিএমএর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনকে (০১৭১১৫২১০২৬০ আহ্বায়ক ও মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরীকে (০১৭১১৪৩৪৩০০) যুগ্ম আহবায়ক করে করোনা প্রতিরোধ ও সহায়তা কেন্দ্র কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্যান্যরা হলেন- সদস্য ডা. মোহাম্মদ মনিরুজ্জামান ভূঁইয়া (০১৭১১৫২০৯০৯, ০১৭৪১৩২৯৩৯৬), ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু (০১৭১৬৫৫৫৮৩২), ডা. কামরুল হাসান খান (০১৭১১৫৬৩৪৮০), ডা. মো. শারফুদ্দিন আহমেদ (০১৭১১৫৪২৪৬২), ডা. মোহাম্মদ মুশতাক হোসেন (০১৫৫২৪১০৪৪৫), ডা. মোহাম্মদ জামাল উদ্দিন চৌধুরী (০১৮১৯২১৩২২৩), ডা. জহুরুল হক সাচ্চু (০১৭১৫২১৯৫০৮), ডা. উত্তম কুমার বড়ুয়া (০১৮১৯৪০২৩৫৮), ডা. মো. কামরুল হাসান মিলন (০১৭৩২০৭০২৩১), ডা. সোহেল মাহমুদ (০১৭১১১১৭৩৪৪), ডা. পূরবী রাণী দেবনাথ (০১৭১১১৭৫৩০৩), ডা. কাজী শফিকুল হালিম জিম্মু (০১৭১৮২২৭৬৭৭), ডা. মো. বাবরুল আলম (০১৭১৬৬১১৫৯০), ডা. মোহা. শেখ শহীদ উল্লাহ (০১৯৮৮৫৫৮৮২২, ০১৭৮৮৫৫৮৮২২), ডা. হোসেন মোহাম্মদ মুস্তাফিজুর রহমান (০১৭২০৫৮১৫৮৩), ডা. মো. জাবেদ (০১৭৪১৪০৬২১০)।