শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

অনলাইন ডেস্ক

March 30, 2020, 9:56 p.m.

বরিশাল নগরে হিজড়া সম্প্রদায়ের মাঝে সরকারের খাদ্য সহায়তা
বরিশাল নগরে হিজড়া সম্প্রদায়ের মাঝে সরকারের খাদ্য সহায়তা
সোমবার বিকাল সাড়ে ৪টায় নগরীর বান্দ রোডের অফিসার্স ক্লাব চত্বরে - ছবি:

করোনা পরিস্থিতির কারণে রাস্তায় বের হতে পারছে না বরিশালের হিজড়া সম্প্রদায়। চরম দুর্দিন যাচ্ছে তাদের। এ অবস্থায় বরিশালের ৫০ জন হিজড়াকে ২০ দিনের খাদ্যসামগ্রী দিয়েছে জেলা প্রশাসন।

সোমবার বিকাল সাড়ে ৪টায় নগরীর বান্দ রোডের অফিসার্স ক্লাব চত্বরে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে এই খাদ্যসামগ্রীর প্যাকেট বিতরণ করা হয়। প্রতিজন হিজড়াকে ১০ কেজি করে চাল, ৫ কেজি আলু, ২ কেজি ডাল, ১টি সাবান ও ২টি করে মাস্ক দেওয়া হয়েছে। 

খাদ্য সহায়তা পেয়ে খুশি বরিশালের হিজড়া সম্প্রদায়। তারা বলেন, করোনা পরিস্থিতির কারণে কেউ তাদের খোঁজ নেয় না। তারা কোনো কাজ করতে পারছেন না। রাস্তায়ও বের হতে পারছেন না। তাদের ঘরে কোনো খাদ্যসামগ্রী ছিলো না। এতে তারা চরম বেকায়দায় পড়েছিলেন। এ অবস্থায় জেলা প্রশাসনের খাদ্য সহায়তা পেয়ে খুশি বলে জানিয়েছেন কবরি ও সোনালীসহ অন্যান্য হিজড়া। 

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, হিজড়া সম্প্রদায় সাধারণত বিভিন্ন দোকানে বা বাসা বাড়িতে চেয়ে দিনপাড় করেন। এতে তাদের মাধ্যমে করোনা ছড়াতে পারে। তাই সরকারের নির্দেশনা মেনে হিজড়ারা যাতে ঘরে থাকতে পারে সে জন্য তাদের ৫০ জনকে একসাথে ২০ দিনের খাদ্যসামগ্রী দেওয়া হয়েছে। আরও ২০ জন হিজড়াকে খাদ্য সহায়তা দেওয়ার কথা বলেন জেলা প্রশাসক।

সোমবার বিকাল পর্যন্ত ত্রাণ মন্ত্রণালয়ের দেওয়া খাদ্য সহায়তা বরিশাল জেলার মোট ৭৬৮টি পরিবারে পৌঁছে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার সব্র্রত কুমার বিশ্বাস। প্রতিদিনই এই কার্যক্রম চলবে বলে জানান তিনি।