শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

March 31, 2020, 8:25 a.m.

বরিশালে করোনা রোধে নিষেধাজ্ঞা মানছে না সাধারণ মানুষ
বরিশালে করোনা রোধে নিষেধাজ্ঞা মানছে না সাধারণ মানুষ
নগরীর পোর্টরোডে এখনো স্বাভাবিক জীবন-যাপনের মতো মানুষদের চলাফেরা রয়েই গেছে। - ছবি: ভোরের আলো

বরিশাল নগরীতে করোনা সংক্রমণ রোধে প্রশাসনের পক্ষ থেকে জনশূন্য থাকতে বলা হয়েছে। বাজারঘাট, লোকসমাগম এড়িয়ে থাকতে বলা হয়েছে। প্রশাসন তৎপর থাকার পরেও বিভিন্ন মোড়ে ও বাজারে জনসমাবেশ কমছে না।

গত সোমবার (৩০মার্চ) বরিশাল নগরীর পোর্টরোডসহ বিভিন্ন বাজারে সরেজমিনে গিয়ে লোকসমাগমের  উপচে পরা ভীড় দেখা যায়।

নগরীর পোর্টরোডে এখনো স্বাভাবিক জীবন-যাপনের মতো মানুষের চলাফেরা রয়েই গেছে। কাউকেই লোকসমাগম এড়িয়ে থাকতে দেখা যায়নি। এছাড়া কমছে না সামাজিক দূরত্ব। তারা নিজেদের ইচ্ছেমত চলাফেরা অব্যাহত রেখেছে। নগরীর আরো কয়েকটি স্থানে গিয়ে দেখা যায় গোপনে কিছু চায়ের দোকান খুলে চা’সহ অন্যান্য জিনিসপত্রও বেচা-কেনার ধুম চলছে। বিভিন্ন কাঁচা বাজার, মাছেরবাজারে ভীড় লেগেই আছে। 

করোনা ভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করা হয়েছে। সরকারী চাকুরিজিবিদের জন্য সাধারণ ছুটি ঘোষণা  করা হয়েছে। এই বিষয়ে জনসাধরণের মধ্যে সচেতনতা দেখা যাচ্ছে না। বিশেষ করে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত ওই সব স্থানে লোকসমাগম লেগেই আছে।

এদিকে, কিছু কিছু দোকানে বেচাকেনা স্বাভাবিক থাকলেও অন্যরা মনাছেন না। কেউই সঠিক ভাবে করোনা ভাইরাস সম্পর্কে সরকারের বেধে বিধি নিষেধ গুলো মেনে চলছেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেন, ‘সাধারণ ছুটি ঘোষণা দেয়ার পরই ঢাকাগামী অনেক লোক নগরীতে এসে পৌঁছেছেন। তাদের প্রশাসনের পক্ষ থেকে ঘরে থাকতে বলা হয়েছে। ওই সকল মানুষদের নিয়ে আমাদের দু:শ্চিন্তা আরো অনেক বেশি। কিন্তু বাড়িতে এসে কোন নিয়ম-কানুন ছাড়াই নিজের ইচ্ছে মাফিক চলাফেরা করছেন। আমরা যারা সচেতন আছি, করোনা সংক্রমণ থেকে বাঁচতে নিজেকে যখন সবকিছুর মধ্যথেকে এড়িয়ে নিচ্ছি। ঠিক তখনই অসচেতন মানুষ গুলো আমাদের গায়ে বেয়ে উঠছে। এসব গুরুত্বপূর্ণ এলাকায় প্রসাশনের তদারকি আরও বাড়ানো উচিত।