বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

অনলাইন ডেস্ক

April 4, 2020, 10:38 p.m.

এই সময়ের খাবারের তালিকা
এই সময়ের খাবারের তালিকা
খাবারের তালিকা। - ছবি: ভোরের আলো

আবহাওয়াবিদরা ধারণা করছেন, এবার গরম পড়বে বেশ। তবে অন্যান্য বছরের চেয়ে এবারের গরমের সময়টা নিঃসন্দেহে আলাদা। তার কারণ, বাজারে তাজা শাকসবজি বা ফল মিলছে না তেমন। এদিকে যখন তখন বাইরে বের হওয়ার সুযোগও নেই আগের মতো। চাইলেও আপনি খাওয়ার ধরন খুব একটা বদলাতে পারবেন না।

সালাদ বা ফলের রস খাওয়ার বিলাসিতা তো ভুলে যাওয়াই ভালো। এই সময়ে অসুস্থ হওয়া চলবে না কোনো অবস্থায়ই। কারণ অধিকাংশ হাসপাতালের আউটডোর বন্ধ, মিলছে না ডাক্তার-ওষুধ সবই। তাই এখন সুস্থ থাকাটাই সবচেয়ে বেশি জরুরি।

পানি খান প্রচুর: বাড়িতে থাকলেও প্রচুর পানি খেতেই হবে। কারণ তুমুল আর্দ্রতার কারণে প্রচুর পরিমাণে ঘাম হচ্ছে, আর শরীর থেকে বেরিয়ে যাচ্ছে অমূল্য পানি। সেটা ফিরিয়ে দেয়া আবশ্যক। ডাক্তারের বারণ না থাকলে পানি খাওয়ার পরিমাণ বাড়ান।

মশলার ব্যবহার বন্ধ করবেন না: জিরা, ধনিয়া, আদা, মৌরি ব্যবহার করুন প্রতিদিনের রান্নায়। রসুন বাড়ায় প্রতিরোধক্ষমতা, তাই সেটিও বাদ যেন না পড়ে। সকালে উঠে জোয়ান ভেজানো পানি খেয়ে দিন শুরু করতে পারেন। তাতে হজমের সমস্যা এড়ানো যায়।

ফল-সবজির সদ্ব্যবহার করুন: বাজারে যেটুকু ফল বা শাকসবজি পাওয়া যাচ্ছে, সেটুকু কাজে লাগান। রান্না করুন একেবারে হালকা করে, অতিরিক্ত তেল বা ভাজাভুজি এড়িয়ে চলুন। কাঁচা আম, শসা, লাউ, ঝিঙে, পটল, কলমি শাক, পাট শাক পেলে অবশ্যই খান। ভালো করে ধুয়ে তবেই রান্না করুন শাকসবজি।