বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

April 21, 2020, 8:11 p.m.

ওয়াসিমের টি-টোয়েন্টি একাদশে সাকিব
ওয়াসিমের টি-টোয়েন্টি একাদশে সাকিব
সাকিব আল হাসান। - ছবি: সংগৃহীত।

করোনাভাইরাসের কারণে খেলাধুলা বন্ধ। সামাজিক যোগাযোগমাধ্যমেই তাই সময় কাটছে ক্রিকেটাঙ্গনের মানুষদের। এবার অবসর সময়ে বিশ্বসেরা একটি টি-টোয়েন্টি একাদশ বাছাই করলেন ভারতের সাবেক ওপেনার ওয়াসিম জাফর। যে একাদশে আছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানও।

খেলোয়াড়ি জীবনে ওয়াসিম জাফর বড় মাপের একজন ব্যাটসম্যানই ছিলেন। ভারতের হয়ে ৩১টি টেস্ট ও ২টি ওয়ানডে খেলেছেন। তবে তার আসল পরিচিতি ঘরোয়া ক্রিকেটে। প্রথম শ্রেণির ক্রিকেটে পঞ্চাশের ওপর গড়ে রান করেছেন। কিন্তু দলটা ভারত বলেই হয়তো আন্তর্জাতিক ক্যারিয়ারটা বড় হয়নি। 

এই ওয়াসিম জাফরকে আবার বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা আলাদা করে চেনে আরেক কারণে। এ দেশের ঘরোয়া ক্রিকেটে যে নিয়মিত মুখ ভারতীয় এই ব্যাটসম্যান। খেলোয়াড় হিসেবে অনেকদিন ছিলেন, তারপর দায়িত্ব পালন করেছেন কোচ হিসেবেও।
ওয়াসিমেরও হয়তো এই দেশের প্রতি আলাদা টান আছে। তাই দলে অলরাউন্ডার কোটায় বেন স্টোকস বা রবীন্দ্র জাদেজারা নন, তিনি জায়গা দিয়েছেন সাকিব আল হাসানকে। তার ব্যাটিং লাইনআপে সাত নম্বরে আছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।
তবে অবাক করার ব্যাপার হলো, ওয়াসিম জাফর ভারতীয় হলেও তার টি-টোয়েন্টি একাদশে জায়গা হয়নি ভারত তথা বিশ্বেরই অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলির। সম্ভবত এক দেশ থেকে একজন করে খেলোয়াড় বাছাই করেছেন বলেই বাদ পড়েছেন ভারতীয় অধিনায়ক।

ওয়াসিম জাফরের একাদশের দুই ওপেনার বাঁহাতি ডেভিড ওয়ার্নার আর ডানহাতি বাবর আজম। তিনে কিউই অধিনায়ক কেন উইলিয়ামস, চারে প্রোটিয়া ডানহাতি এবি ডি ভিলিয়ার্স। পাঁচ নম্বরে উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার, ছয়ে মারকুটে আন্দ্রে রাসেল। সাকিব আছেন সাত নম্বরে।

একাদশে তিনি লেগস্পিনার রেখেছেন দুজন-সন্দ্বীপ লামিচানে আর রশিদ খান। পেস আক্রমণে দুজনই ডানহাতি- জাসপ্রিত বুমরাহর সঙ্গে লাসিথ মালিঙ্গা।

ওয়াসিম জাফরের টি-টোয়েন্টি একাদশ : ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বাবর আজম (পাকিস্তান), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড),এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), জস বাটলার (ইংল্যান্ড), আন্দ্রে রাসেল (ওয়েস্ট ইন্ডিজ), সাকিব আল হাসান (বাংলাদেশ), রশিদ খান (আফগানিস্তান), সন্দ্বীপ লামিচানে (নেপাল), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা), জাসপ্রিত বুমরাহ (ভারত)।