শনিবার, ০৬ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

ভোরের আলো রিপোর্ট

April 23, 2020, 10:30 p.m.

বাংলাদেশ বেসরকারী নার্সিং ইনষ্টিটিউট ও কলেজ ওনার্স এসোসিয়েশনের বিশেষ বিজ্ঞপ্তি
বাংলাদেশ বেসরকারী নার্সিং ইনষ্টিটিউট ও কলেজ ওনার্স এসোসিয়েশনের বিশেষ বিজ্ঞপ্তি
বিশেষ বিজ্ঞপ্তি। - ছবি: ভোরের আলো।

বাংলাদেশ নার্সিং এন্ড মিডওয়াইফারী কাউন্সিলের অধিভূক্ত সকল নার্সিং ও সহযোগী প্রতিষ্ঠানের উদ্দোক্তাগণের সংগঠন “বাংলাদেশ বেসরকারী নার্সিং ইনষ্টিটিউট ও কলেজ ওনার্স এসোসিয়েশন ” এর পক্ষ থেকে সম্মানিত সকল উদ্দোক্তাগণ কে আন্তরিক অভিনন্দন। 

করোনা ভাইরাসে আক্রান্ত দেশের এই দূর্যোগকালীন সময়ে বেসরকারী নার্সিং ইনষ্টিটিউট ও কলেজ থেকে পাস করা নার্সরা জীবনের ঝুকি নিয়ে ডাক্তারদের সাথে চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছে। দেশে লকডাউন চলমান থাকায় এক জেলার লোক অন্য জেলায় যেতে পারছে না। এমতাবস্থায় নার্সিং অধিদপ্তরের ডিজি মহোদয়ের অনুরোধে নার্সদের সূরক্ষার জন্য সংগঠনের সভাপতি কিছু পিপিই রেজিষ্ট্রার ম্যাডামের নিকট পৌছে দিয়েছেন। দেশের এই সংকটময় মূহুর্তে সরকার ও জনগণের পাশে সামর্থ্যবান সকল উদ্দোক্তাদের মানবিকতার হাত বাড়িয়ে দেয়া একান্ত কাম্য। সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী বাংলাদেশ নার্সিং এন্ড মিডওয়াইফারী কাউন্সিলের অধিভূক্ত সকল নার্সিং প্রতিষ্ঠান এই “বাংলাদেশ বেসরকারী নার্সিং ইনষ্টিটিউট ও কলেজ ওনার্স এসোসিয়েশন ” সদস্য হিসাবে গণ্য আছেন। তাই সংগঠনের পক্ষথেকে সামর্থ্যবান সকল উদ্দোক্তাদের নিকট নিম্ন বর্ণিত সিদ্ধান্ত বাস্তবায়নের অনুরোধ বাস্তবায়নের জন্য অনুরোধ জানাচ্ছি।
সিদ্ধান্ত সমূহ:

×    সরকারের উন্নয়ন কাজের সহযোগী হিসাবে সংগঠনের কেন্দ্রীয় কমিটির ব্যবস্থাপনায় নার্সদের সূরক্ষার জন্য আরও ২০০০ উন্নতমানের মানস্মত পিপিই সংগ্রহ করা হয়েছে, যা ঢাকা, ময়মনসিংহ, জামালপুর, টাঙ্গাইল, বরিশাল, বরগুনা, পটুয়াখালী, মাদারীপুর, গোপালগঞ্জ, সিলেট বিভিন্ন এলাকায় কর্মরত নার্সদের বিতরন করার অপেক্ষায় আছে।

×    চলমান লকডাউনের কারনে বেসরকারী উদ্দোক্তা পরিচালিত নার্সিং প্রতিষ্ঠানের আয়ের পথ বন্ধ হওয়ায়, প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারী সহ উদ্দোক্তাগণ চরম আর্থিক সংকটে পড়েছে। তাই এই সকল প্রতিষ্ঠান, কর্মরত কর্মকর্তা-কর্মচারী এবং অধ্যায়নরত নার্সদের শিক্ষা কার্যক্রম চলামান রাখার জন্য বেসরকারী নার্সিং ও সহযোগী প্রতিষ্ঠান গুলোর জন্য সরকার ঘোষিত প্রনোদনা ঋৃন বরাদ্ধ দেয়ার জন্য সরকারের নিকট বিধি মোতাবেক আবেদন করার সিদ্ধান্ত গ্রহণ। (আবেদন ইতিমধ্যে জমা দেয়া হয়েছে)।

×    করোনা ভাইরাসে আক্রান্ত দেশের এই দূর্যোগকালীন সময়ে এসব প্রতিষ্ঠান থেকে পাস করা নার্স ও স্বাস্থ্য কর্মীরা জীবনের ঝুকি নিয়ে ডাক্তারদের সাথে চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছে। গত মার্চ ২০২০ মাসে বাংলাদেশ নার্সিং এন্ড মিডওয়াইফারী কাউন্সিল কর্তৃক অনুষ্ঠিত লাইসেন্সিং পরীক্ষায় পাশ নার্সদের দেশের এই দূর্যোগকালীন সময়ে চিকিৎসা সেবা কর্মে জনবলের সংকট হলে এই সমস্ত নার্সরা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহায়ক শক্তি হিসাবে কাজ করতে প্রস্তত রাখা এবং প্রস্তাবটি মাননীয় স্বাস্থ্য মন্ত্রী মহোদয়কে অবগতির সিদ্ধান্ত গ্রহণ। (আবেদন ইতিমধ্যে জমা দেয়া হয়েছে)।  

×    যেহেতু চলমাণ লকডাউনের কারনে এক জেলার লোক অন্য জেলায় যেতে পারছে না, তাই প্রত্যেক বিভাগ, বড় জেলায় অবস্থিত বেসরকারী নার্সিং ইনষ্টিটিউট ও কলেজের উদ্দোক্তাগণ পারস্পরিক সমঝোতা বা আলোচনার ভিত্তিতে বিভাগীয় বা জেলা কমিটি গঠন করে, তহবিল গঠনের মাধ্যমে নার্সদের ঝুকিমূক্ত করার জন্য পিপিই প্রদান, গরীব ও অসহায়দের মাঝে সাধ্যমত ত্রাণ বিতরণের অনুরোধ জানাচ্ছি। 

×    যেহেতু সংগঠনের বর্তমান কমিটির মেয়াদ আগামী জুলাই মাসে ২ বছর পূর্ণ হবে, তাই দেশের সার্বিক পরিস্থিতি সুস্থ্য পরিবেশ বিরাজমান হলে, বর্তমানে নব গঠিত বিভাগীয় বা জেলা কমিটি ও সকল সম্মানিত উদ্দোক্তাদের অংশগ্রহণে কেন্দ্রীয় কমিটি পূর্নগঠন করা হবে।
পরিশেষে সর্বশক্তিমান আল্লাহ পাকের দরবারে সবাই যেন সুস্থ থাকেন, ভাল থাকেন, সেই দোয়া করছি।

ধন্যবাদান্তে


আবু হাসনাত মো. ইয়াহিয়া
সভাপতি
বাংলাদেশ বেসরকারী নার্সিং কলেজ ওনার্স এসোসিয়েশন


মো. জহিরুল ইসলাম
সাধারন সম্পাদক
বাংলাদেশ বেসরকারী নার্সিং কলেজ ওনার্স এসোসিয়েশন  


ড. আহমদ আল ওয়ালী
সভাপতি
বাংলাদেশ বেসরকারী নার্সিং ইনষ্টিটিউট ওনার্স এসোসিয়েশন


মো. সাহাদত হোসেন
সাধারন সম্পাদক
বাংলাদেশ বেসরকারী নার্সিং ইনষ্টিটিউট ওনার্স এসোসিয়েশন

    এই সম্পর্কিত আরো পড়ুন...