বুধবার, ০৩ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

অনলাইন ডেস্ক

April 29, 2020, 5:43 p.m.

কাঁদছে বলিউড ইরফানের জন্য
কাঁদছে বলিউড ইরফানের জন্য
অভিনেতা ইরফান খান - ছবি:

 ৫৩ বছর বয়সে মারা গেলেন অভিনেতা ইরফান খান।  ভক্তের সঙ্গে তার জন্য কাঁদছে বলিউড। তারকাদের টুইটার যেন আজ শোকবই।

ইরফানের দীর্ঘদিনের বন্ধু পরিচালক সুজিত সরকার টুইটারে প্রথম জানিয়েছিলেন শোক সংবাদটি। তিনি টুইটারে লেখেন, “প্রিয় বন্ধু। তুমি যুদ্ধ করেছ, করেই গিয়েছ…করেই গিয়েছ…তোমার জন্য আমি গর্বিত। সুতপার (ইরফানের স্ত্রী) জন্য সমবেদনা। তোমাকেও স্যালুট। লড়াইটা তো শুধু ইরফানের একার ছিল না।”

সুজিতের আলোচিত সিনেমা ‘পিকু’তে একসঙ্গে অভিনয় করেছিলেন ইরফান ও অমিতাভ বচ্চন। প্রশ্নবোধক চিহ্ন দিয়ে বিগ বি লেখেন, “অসামান্য অভিনয়শৈলী। সিনেমা জগতে তাঁর এই শূন্যতা পূর্ণ করবে কে?’’

অজয় দেবগণের মনে পড়ে যাচ্ছে ইরফানের সঙ্গে হওয়া প্রতিটি আলাপচারিতার কথা। “সবচেয়ে ভালো, কুলেস্ট মানুষ ছিলে। তুমিই আসল যোদ্ধা। ভালোবাসি তোমাকে’’, লেখেন তিনি।

তাপসী পান্নু বলেন, “যে মুহূর্তে আমরা ভেবে নিয়েছিলাম করোনা পরিস্থিতির থেকে খারাপ আর কিছুই হতে পারে না, ঠিক সেই মুহূর্তেই এ রকম একটা খবর। বিশ্বাস করতে চাই না তুমি নেই। তোমার সৃষ্টি, তোমার কাজ দেখতে থাকব আর ভাবব এই তো, তুমি আছো, ঠিক পাশেই।’’

করণ জোহর লেখেন, “একজন শিল্পীর সীমাবদ্ধতাকে প্রতিদিন, প্রতিটি ছবির মাধ্যমে ছাপিয়ে যাওয়ার জন্য ধন্যবাদ। সিনেমাকে সমৃদ্ধ করার জন্য তোমায় ধন্যবাদ।’’

আরও লিখেছেন অক্ষয় কুমার, রিচা চাড্ডা, আলি ফয়জল, রাধিকা আপ্তে, পরিণীতি চোপড়া, দীপিকা পাড়ুকোন, প্রিয়াঙ্কা চোপড়া, আনুশকা শর্মা, সোনম কপূর, রাভিনা ট্যান্ডন, অনুপম খের প্রমুখ।

কয়েক দিন আগে কোলনে সংক্রমণের কারণে হাসপাতালে ভর্তি হন ইরফান। মঙ্গলবার মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ সিনেমার এই অভিনেতার মৃত্যুর গুজব উঠে। তখন পরিবারের পক্ষ থেকে জানানো হয়, ইরফান লড়াই চালিয়ে যাচ্ছেন।

২০১৮ সালে নিউরোএন্ডোক্রাইন ক্যানসারে আক্রান্ত হন ইরফান। লন্ডনে গিয়ে চিকিৎসাও নেন। এরপর খানিকটা সুস্থ হয়ে ‘আংরেজি মিডিয়াম’ ছবিতে অভিনয় করেন। তবে শারীরিক অসুস্থতার কারণে প্রচারণায় ছিলেন না।

ইরফান খান ১৯৬৭ সালের ৭ জানুয়ারি ভারতের জয়পুরে জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সালে স্কলারশিপ পান নয়া দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) থেকে। ছোটপর্দা দিয়ে অভিনয় ক্যারিয়ার শুরু করলেও ১৯৮৮ সালে মীরা নায়ারের ‘সালাম বম্বে’র মাধ্যমে বড়পর্দায় পা রাখেন। বলিউডের পাশাপাশি হলিউডের সিনেমায় অভিনয় করেছেন তিনি। উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে মকবুল, হায়দার, তলভার, দ্য লাঞ্চবক্স, লাইফ ইন আ মেট্রো, পিকু, হিন্দি মিডিয়াম, দ্য নেমসেক, দ্য ওয়ারিয়র, আ মাইটি হার্ট, দ্য দার্জিলিং লিমিটেড, লাইফ অব পাই প্রভৃতি।

ভারতের বেসামরিক সম্মান পদ্মশ্রী রয়েছে ইরফানের ঝুলিতে। ‘পান সিং তমর’ সিনেমার জন্য সেরা অভিনেতা বিভাগে জেতেন জাতীয় পুরস্কার। এ ছাড়া একাধিকবার পান ফিল্মফেয়ার পুরস্কার।