বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

May 10, 2020, 8:29 p.m.

দ্বিতীয় দফায় বরিশাল কারাগার থেকে ১৬ বন্দীর মুক্তি
দ্বিতীয় দফায় বরিশাল কারাগার থেকে ১৬ বন্দীর মুক্তি
রোববার বরিশাল কেন্দ্রীয় কারাগার - ছবি:


করোনার কারণে সরকারের সাধারণ ক্ষমায় দ্বিতীয় দফায় বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পেয়েছে আরও  ১৬জন বন্দী।
গত শুক্রবার স্বরাস্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়ার পরদিন শনিবার বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে ২ জন এবং গতকাল রোববার মুক্তি পেয়েছেন আরও ১৪জন বন্দী। মন্ত্রনালয়ের নির্দেশনার পরও ১২জন বন্দীর জরিমানার অর্থ পরিশোধ সাপেক্ষে মুক্তির অপেক্ষায় রয়েছেন।  

রোববার বরিশাল কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিক জানান, করোনার কারণে সৃষ্ট পরিস্থিতিতে ৩ ক্যাটাগরিতে বরিশাল কেন্দ্রীয় কারাগারের ২৪২ জন বন্দীকে মুক্তির জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ পাঠানো হয়েছিলো। এরমধ্যে ৭৩ জন যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত আসামী রয়েছে, যাদের অন্তত ২০ বছর সাজা ভোগ করা হয়ে গেছে। অপর দুই ক্যাটাগরিভুক্তরা হলো হাজতী এবং লঘুদন্ডপ্রাপ্ত বন্দী। 

স্বরাস্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে প্রথম দফায় গত ২ মে ৩জন এবং ৩ মে ৭জনকে বিশেষ ক্ষমতায় মুক্তি দেয়া হয় বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে। দ্বিতীয় দফায় গত শুক্রবার আরও ৩৮জনের মুক্তির নির্দেশ আসে। এর মধ্যে মন্ত্রণালয়ের নির্দেশ পাওয়ার আগেই ১০জন জামিনে মুক্তি পান। ২৮ জনের মধ্যে গত শনিবার ২জন এবং গতকাল রোববার জরিমানার অর্থ পরিশোধ করে মুক্তি পেয়েছেন আরও ১৪জন। বাকী ১২জন জরিমানার অর্থ পরিশোধ সাপেক্ষে মুক্তির অপেক্ষায় রয়েছেন বলে জানান সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিক।  

উল্লেখ্য, ৬৩৩ জন ধারন ক্ষমতা সম্পন্ন বরিশাল কেন্দ্রীয় কারাগারে বর্তমানে ১ হাজার ২৯৮ জন বন্দী রয়েছেন।