শনিবার, ০৬ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক

May 10, 2020, 9:50 p.m.

ট্রাম্পের মহামারি ঠেকানোর পদক্ষেপকে ‘চরম বিপর্যয়’ : ওবামা
ট্রাম্পের মহামারি ঠেকানোর পদক্ষেপকে ‘চরম বিপর্যয়’ : ওবামা
ওবামা। - ছবি: সংগৃহীত।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা মহামারি করোনা ভাইরাস মোকাবেলায় ডোনাল্ড ট্রাম্পের পদক্ষেপের তীব্র সমালোচনা করে একে ‘চরম বিশৃঙ্খল বিপর্যয়’ হিসেবে উল্লেখ করেছেন।

ফাঁস হয়ে পড়া এক ওয়েব কলে শুক্রবার রাতে ওবামা তার প্রশাসনের সাবেক সদস্যদের কাছে এ মন্তব্য করেন।

একইসঙ্গে তিনি ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহারের বিচার বিভাগীয় সিদ্ধান্তের সমালোচনা করে একে যুক্তরাষ্ট্রের আইনের শাসনের জন্যে বিপদজনকম হিসেবে উল্লেখ করেছেন।

অডিও রেকর্ডটি প্রথম হাতে পায় ইয়াহু নিউজ। ওবামা অডিওতে জো বাইডেনকে সমর্থনে তার পাশে দাঁড়াতে সাবেক স্টাফদের প্রতি আহ্বান জানান। আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী জো বাইডেন।

ওবামা বলেন, যেখানে আমরা দীর্ঘমেয়াদে স্বার্থপরতা, গোষ্ঠীবদ্ধতা, বিভাজন ও অন্যকে শত্রুভাবার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছি- আজ সেসবই কঠোরভাবে আমেরিকান জীবনে জেঁকে বসেছে। তিনি বলেন, বৈশ্বিক মহামারি করোনা মোকাবেলার পদক্ষেপ অন্তঃসারশূণ্য হয়ে পড়ার এটিও একটি কারণ।

ওবামা আরো বলেন, আর এ ধরণের মানসিকতার কারণে সবকিছু চরম বিশৃঙ্খলাপূর্ণ-বিপর্যকর হয়ে পড়েছে।

ওবামা গত মাসে জো বাইডেনের প্রার্থীতাকে সমর্থন করেন। ট্রাম্পের বিরুদ্ধে বাইডেনের প্রচারণায় তিনি গভীরভাবে সম্পৃক্ত হবেন বলে জানান।

ওবামা এলুমনি এসোসিয়েশনে তিনি বলেন, আমি আশা করি আপনারাও সকলে একই তাগাদা অনুভব করছেন। এদিকে যুক্তরাষ্ট্রে করোনায় সংক্রমণের সংখ্যা প্রায় ১৩ লাখে পৌঁছেছে এবং এ পর্যন্ত ৭৭ হাজারেরও বেশি লোক মারা গেছে।