বুধবার, ০৩ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

অনলাইন ডেস্ক

May 10, 2020, 9:54 p.m.

অল্প খরচে প্রোটিন পেতে পারেন এই খাবারে
অল্প খরচে প্রোটিন পেতে পারেন এই খাবারে
সংগৃহীত। - ছবি:

সময়টা এমন, সবরকম খরচের আগে কয়েকবার করে ভেবে নিতে হচ্ছে। যে খরচ না করলেই নয়, সেক্ষেত্রেই কেবল খরচ করা হচ্ছে। নানারকম আশঙ্কা, উদ্বিগ্নতা তো রয়েছেই। কিন্তু সেই সঙ্গে এটাও মাথায় রাখতে হবে যে শরীরের শক্তি বজায় রাখার জন্য খাবারে পুষ্টির পরিমাণ অটুট রাখাটাও একইরকম জরুরি।

অল্প খরচে প্রোটিন চাইলে আপনার প্রধান সহায় হয়ে উঠতে পারে নানা ধরনের ডাল। পুষ্টিবিদদের মতে উদ্ভিজ্জ প্রোটিনও একইরকম কার্যকর, বরং তার পার্শ্ব প্রতিক্রিয়া অনেকটাই কম।

সাধারণত সব প্রাণিজ প্রোটিনেই কিছুমাত্রায় ফ্যাট থাকে। ডালের প্রথম ভালো দিক হচ্ছে, তাতে প্রোটিনের মাত্রা বেশি হলেও ফ্যাটের প্রমাণ খুব কম। সেই সঙ্গে মেলে ক্যালসিয়াম, পটাসিয়াম, জিঙ্ক, ফোলেট ইত্যাদি মিনারেলও। আমাদের দেশে খুব সাধারণ খাবার বলতেও ডাল-ভাত বা ডাল-রুটির কথাই বলা হয়।

খিচুড়ি- যা প্রায় দেশের জাতীয় খাবার, তার মধ্যেও থাকে প্রোটিন আর কার্বোহাইড্রেটের পারফেক্ট মিশ্রণ। সঙ্গে যদি আপনি কোনো একটি শাক বা সবজির তরকারি নেন, তা হলে মিটে যাবে ভিটামিন আর খনিজের প্রয়োজনও।

ডাল খেলে অনেকের পেট ফাঁপার সমস্যা হয়। সেটা এড়ানোর জন্য সারা রাত ডাল ভিজিয়ে রেখে দিন, সম্ভব হলে দু’বার পানি পাল্টে দিতে হবে। অবশ্যই জিরা, রসুন, ধনিয়া, আদা ইত্যাদি মশলার ব্যবহার করুন ডাল রান্নার সময়। যোগ করুন খানিকটা দেশি ঘি। তা ফ্যাট জোগাবে।

রাজমা, কাবুলি চানা মধ্যপ্রাচ্যের নানা রান্নায় ব্যবহার হয়। কখনো মুখের স্বাদ বদলাতে হলে ফালাফাল বা হামাস ট্রাই করে দেখতে পারেন। যাদের ইউরিক অ্যাসিড বেশি, তারাও ডাল খেতে পারেন। তবে সেক্ষেত্রে আগে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিতে হবে।