বুধবার, ০৩ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

May 17, 2020, 8:52 p.m.

বরিশালে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা  ঃ ১০৪৯ আশ্রয় কেন্দ্র প্রস্তুত
বরিশালে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা  ঃ ১০৪৯ আশ্রয় কেন্দ্র প্রস্তুত
উপজেলা, জেলা এবং বিভাগীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রস্তুতি সভা অনুষ্ঠিত । - ছবি:


ঘূর্নিঝড় আম্ফান আঘাত হানার আগেই বোরো ধান ঘরে তোলার নির্দেশ  করোনা এড়াতে আশ্রয় কেন্দ্রে স্বাস্থ্য বিধি প্রতিপালনের নির্দেশনা

ঘূর্ণিঝড় আম্ফান আঘাত হানার আগেই বরিশালের বিভিন্ন স্থানে ক্ষেতে থাকা পাকা বোরো ধান কেটে ঘরে তোলার নির্দেশ দিয়েছে প্রশাসন।  রোববার বিকেলে বরিশাল জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক সভায় এই সংশ্লিষ্টদের এই নির্দেশনা দেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। 

জেলা প্রশাসক জানান, ঘূর্ণিঝড়ের পূর্ব প্রস্তুতির অংশ হিসেবে ইউনিয়ন পর্যায় থেকে উপজেলা, জেলা এবং বিভাগীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। তৃনমূল পর্যায় পর্যন্ত মাইকিং করে জনগণকে সতর্ক করার নির্দেশনা দেওয়া হয়েছে। উপজেলা প্রশাসন এবং স্থানীয় সরকারের প্রতিনিধিরা এই নির্দেশনা বাস্তবায়ন করবেন। 

সভায় ঘূণিঝড় আম্ফান আঘাত হানার আগেই দুর্যোগ প্রবণ সব এলাকার মানুষকে নিরাপদে জেলার ৩১৪টি বিষেশায়িত সাইক্লোন শেল্টার এবং ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় গ্রহণ করতে বলা হয়েছে। করোনার কারণে প্রতিটি সাইক্লোন শেল্টারে শারীরিক দূরত্বসহ স্বাস্থ্য বিধি রক্ষার জন্য সভায় সংশ্লিষ্টদের তাগিদ দেওয়া হয়েছে। সাইক্লোন শেল্টারগুলো টয়লেট-বাথরুমসহ ব্যবহার উপযোগী করা, বিদ্যুত না থাকাকালীন আলোর ব্যবস্থা ও সুপেয় পানির ব্যবস্থা এবং পর্যাপ্ত ত্রাণসহ শিশু খাদ্যের ব্যবস্থা করার জন্যও নির্দেশ দেওয়া হয়। করোনার কারণে বর্তমানে প্রচুর ত্রাণ মজুদ রয়েছে বলেও আশ্বস্ত করা হয় সভায়। এদিকে সাইক্লোন শেল্টারে আশ্রয়গ্রহণকালীন জনগণের সম্পদের যাতে কোন ক্ষতি না হয় সেদিকে আইন-শৃঙ্খলা বাহিনীকে বিশেষ নজর দিতে বলা হয়। 

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি জেলা প্রাশসক এসএম অজিয়র রহমানের সভাপতিত্বে সভায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।