বুধবার, ০৩ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

অনলাইন ডেস্ক

May 17, 2020, 10:07 p.m.

চলতি মাসের শেষে এসএসসির ফল
চলতি মাসের শেষে এসএসসির ফল
সংগৃহীত। - ছবি:

এসএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণার কাজ প্রায় শেষ হয়ে এসেছে বলে জানা গেছে। চলতি মাসের শেষের দিকে যে কোনো দিন ফল প্রকাশ হতে পারে বলে শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে। 

ফল প্রকাশের জন্য তারিখ নির্ধারণ করতে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড কমিটি শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। প্রস্তাবটি প্রধানমন্ত্রীর কাছে পাঠাবে শিক্ষা মন্ত্রণালয়। এ হিসেব অনুযায়ী ঈদের আগে বা পরে প্রধানমন্ত্রী যেদিন সময় নির্ধারণ করবেন সেদিন পরীক্ষার ফল প্রকাশ হবে।

ফল প্রকাশকে সামনে রেখে দেশের সবগুলো শিক্ষা বোর্ড দুই শিফটে দিনরাত কাজ করে যাচ্ছেন বলে বোর্ড সূত্র জানিয়েছে। 

তারা জানায়, আগামী ২১ মে’র মধ্যে ফলাফল প্রস্তুতের শতভাগ কাজ শেষ হয়ে যাবে। তাই এ সময়ের পর যেকোনো দিন ফল প্রকাশ সম্ভব হবে বলে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।

ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা সমন্বয়ক মো. জিয়াউল হক রোববার সন্ধ্যায় বলেন, ফল প্রস্তুতির কাজ প্রায় শেষ হয়ে এসেছে। আমরা এখন ফল প্রকাশের জন্য প্রস্তুত আছি। শিক্ষাবোর্ড ও প্রধানমন্ত্রী যেদিন সময় নির্ধারণ করবেন সেদিন আমরা ফল প্রকাশ করব।

তিনি বলেন, এবারও ওয়েবসাইটের মাধ্যমে এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। ফল জানার জন্য শিক্ষার্থী বা অভিভাবক কারোরই ঘর থেকে বের হওয়ার প্রয়োজন পড়বে না।

এ দিকে বিভিন্ন শিক্ষা বোর্ড থেকে জানা গেছে, ডাক বিভাগের সহায়তায় ঢাকার বাইরের উত্তরপত্র দ্রুত নিয়ে আসে বোর্ড। ইতোমধ্যে বোর্ডে আসা ওএমআর শিটের স্ক্যানিং কাজ শেষ হওয়ার পথে। কাজ দ্রুত এগিয়ে নিতে দুই শিফটে কাজ করা হচ্ছে। ইতোমধ্যে প্রায় শতভাগ উত্তরপত্র চলে এসেছে।