বুধবার, ০৩ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

May 18, 2020, 10:20 p.m.

বরিশালে ১ হাজার ৫১টি আশ্রয়কেন্দ্র পস্তুত
বরিশালে ১ হাজার ৫১টি আশ্রয়কেন্দ্র পস্তুত
সংগৃহীত। - ছবি:

ঘুণিঝড় আম্ফান মোকাবেলায় বরিশালে ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে। ইতিমধ্যে বরিশাল জেলায় ১ হাজার ৫১ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছ। প্রায় আড়াই লাখ মানুষ এই আশ্রয়কেন্দ্রে থাকতে পারবে।

 বরিশাল জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান ওই তথ্য জানিয়েছেন।

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি জানায়, ঘুণিঝড় আম্ফান ঠেকাতে সবধরণের প্রস্তুতি নিয়েছে প্রশাসন। ইতিমধ্যে জেলার বরিশাল জেলায় ১ হাজার ৫১ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছ।  এই আশ্রয়কেন্দ্রগুলোতে ২ লাখ ৪০ হাজার মানুষ আশ্রয় নিতে পারবে। আশ্রয়কেন্দ্রে থাকা মানুষের খাদ্য সহায়তাও নিশ্চিত করা হয়েছে। দুর্যোগ প্রস্তুতির অংশ হিসেবে প্রশাসনিক কর্মকর্তাদের নিয়ে বৈঠকও অনুষ্ঠিত হয়েছে। সভায় বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ঘুর্ণিঝর মোকাবেলায় মাঠপর্যায়ে কাজ চলমান রয়েছে। অতিরিক্ত মানুসের আশ্রয় দিতে ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্রের বাইরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জেলার সকল স্থানে মাইকিং ও আবহাওয়ার সর্বশেষ তথ্য প্রচার করা, মাঠে থাকা বোরো ধান দ্রুত কেটে ফেলার ব্যবস্থাকরণ করতে কৃষককে পরামর্শ দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জাননা, ঘুর্ণিঝড় আম্পান মোকাবেলায় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছ। করোনার সঙ্গে সঙ্গে ঘুর্ণিঝড় মোকবেলায় সবার সহযোগিতা প্রয়োজন হবে। জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ঘুর্ণিঝড় মোকাবেলায় আগাম কাজ শুরু করে দিয়েছে। একই সঙ্গে সিপিপি, রেড ক্রিসেন্টসহ সকল স্বেচ্ছাসেবী সংগঠনগুলো দুর্যোগ মোকাবেলায় সকল ধরণের প্রস্তুত রাখা হয়েছে।