বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭

অনলাইন ডেস্ক

May 29, 2020, 9:19 p.m.

ভাড়া না বাড়ানোর সিদ্ধান্ত লঞ্চ মালিকদের
ভাড়া না বাড়ানোর সিদ্ধান্ত লঞ্চ মালিকদের
সংগৃহীত। - ছবি:

৬৭ দিন বন্ধ থাকার পর আগামী রোববার থেকে চালু হচ্ছে দেশের অভ্যন্তরীণ নৌপরিবহন। এক্ষেত্রে করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে কম যাত্রী নিয়ে লঞ্চ চালু করা হবে। তবে আপাতত ভাড়া না বাড়িয়ে আগের ভাড়াতেই লঞ্চ পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।


আজ শুক্রবার সন্ধ্যায় তথ্যটি নিশ্চিত করে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ বিকেলে রাজধানীর মতিঝিলে বিআইডব্লিউটিএ অফিসে লঞ্চ মালিক ও শ্রমিকদের সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে সবার সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩১ মে থেকে স্বাস্থ্য ও নৌবিধি মেনে লঞ্চ চলাচল শুরু হবে। এক্ষেত্রে ১০ দিন পর্যন্ত আগের রেটেই ভাড়া আদায় করা হবে। পরবর্তীতে সবকিছু পর্যবেক্ষণ করে ভাড়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এ ছাড়া দেশের সব নদীবন্দরে যাত্রীদের জন্য জীবাণুমুক্ত হওয়ার টানেল স্থাপন করা হবে। যাত্রী পরিবহনের আগে থার্মোমিটারের মাধ‍্যমে সবার তাপমাত্রা পরিমাপ করা হবে। যাত্রীদের জন্য স্বাস্থ্য পরীক্ষা ও হ্যান্ড স্যানিটাইজারেরও ব্যবস্থা থাকবে।

এ বিষয়ে বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, কীভাবে স্বাস্থ্যবিধি মেনে করোনা সংক্রমণ প্রতিরোধ করে যাত্রী পরিবহন করা যায়, সে বিষয় নিয়েই বৈঠকে আলোচনা হয়েছে। ভাড়া বাড়ানোর ব্যাপারে মালিকদের একটা আবেদন ছিল। তবে বিষয়টি নিয়ে আরো আলোচনার প্রয়োজন আছে বিধায় আপাতত কোনো সিদ্ধান্ত হয়নি।