মঙ্গলবার, ০৪ আগষ্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

May 31, 2020, 9:17 p.m.

জিরো ক্যালোরি ভেবে যা খাচ্ছেন, আসলে তা কী?
জিরো ক্যালোরি ভেবে যা খাচ্ছেন, আসলে তা কী?
সংগৃহীত। - ছবি:

ওজন কমানোর প্রথম শর্তই হলো ক্যালোরির ঘাটতি তৈরি করা। ক্যালোরির ঘাটতির অর্থ আমাদের শরীর যতটা ক্যালোরি পোড়াতে পারে তার চেয়ে কম গ্রহণ করা। এই ক্যালোরি ঘাটতি তৈরি করার চেষ্টা করতে গিয়ে আমরা এমন খাবার খুঁজি যা একই সঙ্গে কম ক্যালোরি ও স্বাস্থ্যকর থাকে।

অনেকগুলো খাবার আছে, যা শূন্য ক্যালোরি বলে দাবি করা হয় এবং ওজন কমানোর উপায় হিসেবে বেছে নেয়া হয়। কিন্তু এই খাবারগুলো কি সত্যিই জিরো ক্যালোরি? আসলে তা নয়। জেনে নিন পাঁচটি খাবার সম্পর্কে, যেগুলো জিরো ক্যালোরি হিসেবে দাবি করা হলেও আসলে জিরো ক্যালোরি নয়-

দারুচিনি

দারুচিনি কেবল কেবল স্বাদই বাড়ায় না, প্রতিদিনের রান্নায় সুগন্ধ বাড়াতেও সাহায্য করে। এটি চা-কফি মিষ্টি করার স্বাস্থ্যকর উপায় এবং আমাদের স্বাস্থ্যের পক্ষেও ভালো। এক চা চামচ দারুচিনিতে প্রায় ছয় ক্যালোরি থাকে। দারুচিনিরক্তে সুগার নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই জিরো ক্যালোরি হিসেবে পরিচিত দারুচিনি আসলে তা নয়।

সুগার ফ্রি চুইংগাম

প্যাকেটের গায়ে সুগার ফ্রি লেখা দেখলেই সেই খাবার কিনে ফেলবেন না! সুগার ফ্রি মানেই ক্যালোরি মুক্ত নয়।

সুগার ফ্রি চুইংগামে

প্রায় পাঁচ ক্যালোরি থাকে। কাজের করতে করতে যখন আপনি এই সুগার ফ্রি চুইংগাম খান তখন অজান্তেই একের পর এক চুইংগাম খাওয়া হয়ে যায়। এটি করবেন না। কারণ ক্যালোরি নেই ভেবে যা খাচ্ছেন, তা বাড়িয়ে দিচ্ছে ক্যালোরির পরিমাণ।

ডায়েট কোমল পানীয়

ডায়েট কোমল পানীয়কে ক্যালোরি-মুক্ত বলা হয় কারণ এতে রয়েছে কৃত্রিম সুইটেনারস, জেল এবং ফাইবার। যা অন্ত্রের ট্র্যাক্ট দ্বারা শোষিত হয় না। কৃত্রিম সুইটেনারগুলির সমস্যা হলো তারা চিনি সনাক্তকরণ, ইনসুলিন সংকেত এবং ক্ষুধা বা তৃপ্তির সংকেতগুলোর ক্ষেত্রে মস্তিষ্ককে বিভ্রান্ত করে। প্রকৃতপক্ষে, বিভিন্ন গবেষণা থেকে প্রমাণিত, যেসব ব্যক্তি প্রচুর ডায়েট কোমল পানীয় পান করেন তাদেরই ওজন বৃদ্ধি হয় বেশি।

সেলারি

সেলারিতে বেশিরভাগ ফাইবার এবং পানি তবে এতেও ক্যালোরি থাকে। তবে এতে থাকা ক্যালোরির সংখ্যা সত্যই কম, যা ওজন হ্রাস করতে সাহায্য করে।

স্পিরুলিনা

স্পিরুলিনা হলো এক প্রকার শ্যাওলা যাতে খনিজ, ভিটামিন এবং প্রোটিন রয়েছে। এক টেবিল চামচ শুকনো স্পিরুলিনা প্রায় ২০ ক্যালোরি ধারণ করে এবং চার গ্রাম প্রোটিন সরবরাহ করে। তাই জিরো ক্যালরি মনে করা হলেও স্পিরুলিনা মূলত তা নয়।