মঙ্গলবার, ০৪ আগষ্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

অনলাইন ডেস্ক

June 18, 2020, 11:06 p.m.

‘ভারতের এলাকা’ অন্তর্ভুক্ত করে নেপালে মানচিত্র অনুমোদন
‘ভারতের এলাকা’ অন্তর্ভুক্ত করে নেপালে মানচিত্র অনুমোদন
ভারতের ‘দখলে থাকা’ ভূখণ্ড নিজেদের দাবি করে নতুন মানচিত্র সংশোধনী বিল সংসদের উচ্চকক্ষেও পাস করেছে নেপাল। - ছবি:


ভারতের ‘দখলে থাকা’ ভূখণ্ড নিজেদের দাবি করে নতুন মানচিত্র সংশোধনী বিল সংসদের উচ্চকক্ষেও পাস করেছে নেপাল। নতুন এই মানচিত্রে তিনটি বিতর্কিত অঞ্চলকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, নেপালের সংসদের উচ্চকক্ষ বা ন্যাশনাল অ্যাসেম্বলিতে দেশের নতুন মানচিত্রকে জাতীয় প্রতীক হিসেবে অন্তর্ভুক্ত করার সংবিধান সংশোধনী বিল পাস করতে ৫৭ সদস্যের প্রত্যেকেই পক্ষে ভোট দেন।

এর আগে গত শনিবার প্রতিনিধি সভায় দিনভর আলোচনার পর মৌখিক ভোটে প্রথমে বিলটি পাস হয়।

ভারতের ‘দখলে থাকা’ কালাপানি, লিপুলেখ ও লিমপিয়াধুরা অঞ্চলকে ফেরানোর দাবি জানিয়ে গত মে মাসে নেপালের সংসদে একটি প্রস্তাব পেশ করে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। সেটি নিয়ে দুই দেশের মধ্যে নজিরবিহীন উত্তেজনা সৃষ্টি হয়।

বিল পাসের পর এ প্রসঙ্গে ভারতের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, ‘যে দাবি করা হয়েছে, তা মোটেই সমর্থনযোগ্য নয়। ঐতিহাসিক তথ্য ও প্রমাণের উপর নির্ভর করে এটা করা হয়নি। সীমান্ত ইস্যুতে পারষ্পরিক বোঝাপড়া লঙ্ঘিত হয়েছে এই পদক্ষেপে।’

তিনি বলেন, ‘ভারতের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান জানানো উচিত নেপালের। আশা রাখব সীমান্ত ইস্যু সমাধানে নেপালের নেতৃত্ব কূটনৈতিক স্তরে ইতিবাচক বাতাবরণ তৈরি করবেন।’