শনিবার, ০৮ আগষ্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

অনলাইন ডেস্ক

July 2, 2020, 7:20 p.m.

করোনা পরীক্ষার ফি কোথায় কত?
করোনা পরীক্ষার ফি কোথায় কত?
যেভাবে নেয়া হবে করোনা পরীক্ষার ফি - ছবি:

করোনার নমুনা যে স্থান থেকে সংগ্রহ করা হবে সেখান থেকেই সরকার নির্ধারিত ফি ক্যাশ মেমোর মাধ্যমে নেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান।

ডা. নাসিমা সুলতানা বলেন, সকল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, সিভিল সার্জন, বিভাগী পরিচালক এবং সকল হাসপাতালের তত্ত্বাবধায়ককে আমরা জানিয়েছি, যে স্থানে নমুনা সংগৃহিত হবে সেই স্থানেই সরকারি ফিটা ক্যাশ মেমোর মাধ্যমে গ্রহণ করা হবে। এবং সরকারি কোষাগারে জমা হবে।

তিনি বলেন, আপনারা ইতিমধ্যেই জেনেছেন, করোনা পরীক্ষা-নিরীক্ষার ইউজার ফির হার নির্ধারণ করে একটি পরিপত্র জারি করা হয়েছে। বুথ থেকে সংগৃহিত নমুনা ২০০ টাকা, বাসা থেকে সংগৃহিত নমুনা ৫০০ টাকা এবং হাসাপাতালের ভর্তির রোগীর নমুনা ২০০ টাকা। তবে বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে আমরা বলেছি যে তারা বেসরকারি স্বাস্থ্যসেবা পরীক্ষাগার বা যারা পরীক্ষা করছেন তারা বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করলে ১০০০ টাকা এবং পরীক্ষার ফি ৩৫০০ টাকা নেবেন।

‘বাসায় নমুনা সংগ্রহ ও পরীক্ষার ফি একসঙ্গে করলে ৪৫০০ হাজার টাকা। হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে নমুনা দিলে এই পরীক্ষার ফি কেবল ৩৫০০ টাকা।’

এসময় তিনি সকলের প্রতি দৃষ্টি আকর্ষণ করে বলেন, চিকিৎসা সুবিধা বিধিমালা ১৯৭৪ এর আওতায় সরকারি কর্মকর্তা-কর্মচারীগণের চিকিৎসা সংক্রান্ত সকল সুযোগ-সুবিধা বহাল থাকবে। বীর মুক্তিযোদ্ধা, দুঃস্থ ও গরিব রোগীদের চিকিৎসা ও রোগ নির্ণয় পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে।