শনিবার, ১৯ সেপ্টেম্বার ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

July 21, 2020, 11:08 p.m.

বরিশাল বিশ্ববিদ্যালেয়র শিক্ষক আব্দুল কাইউমের পিএইচডি অর্জন
বরিশাল বিশ্ববিদ্যালেয়র শিক্ষক আব্দুল কাইউমের পিএইচডি অর্জন
আব্দুল কাইউম। - ছবি:

চীনের একটি বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর ডিগ্রি (পিএইচডি) লাভ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মো. আব্দুল কাইউম। সম্প্রতি চীনের উহানের হুয়াজং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (এইচইউএসটি) বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি।

গত ২৮ জুন ওই বিশ্ববিদালয় কর্তৃপক্ষ আবদুল কাইউমকে পিএইচডি স্বীকৃতি (এ্যাওয়ার্ডেড) দেয়। 

তার থিসিসের বিষয়বস্তু ছিলো ‘বাংলাদেশের মোবাইল স্বাস্থ্য সেবার ধারাবাহিক ব্যবহার এবং অন্যদের এই প্রযুক্তি ব্যবহারে উদ্বুদ্ধ করার একটি প্রয়োগিক গবেষণা’। এই গবেষণার সুপারভাইজার ছিলেন এইচইউএসটি বিশ্ববিদ্যালয়ের আধুনিক তথ্য ব্যবস্থাপনা কেন্দ্রের অধ্যাপক ড. ইউকুন বাও। 

গবেষণা বিষয়বস্তুর সঙ্গে মিল রেখে আব্দুল কাইউম আন্তর্জাতিকভাবে স্বীকৃত নাম করা পাবলিশারের বিভিন্ন ইনডেক্সড জার্নালে ৫টি মৌলিক প্রকাশনা করেছেন। এর মধ্যে এলসভায়ার এসসিআইই ইনডেক্স জার্নাল ১টি, এমারেল্ড এর ইএসসিআই ইনডেক্স জার্নাল ২টি এবং এবিআই ইনডেক্সড জার্নালে ২টি গবেষণা প্রকাশ করেছেন।

চীনে ৩ বছর শিক্ষা ছুটিতে থেকে পিএইচডি ডিগ্রির স্বীকৃতি লাভের একদিন পর গত ২৯ জুন বরিশাল বিশ্ববিদ্যালয়ে পুরনো কর্মস্থলে যোগদান করেন তিনি। 

আব্দুল কাইউমের পিএইচডি ডিগ্রি অর্জনে সাধুবাদ জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।   

ইতিপূর্বে ডক্টর আব্দুল কাইউম বরিশাল বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চেয়ারম্যান এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এবং বঙ্গবন্ধু হলের প্রভোস্ট হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।  

ডক্টর আব্দুল কাইউম বরিশাল জেলার উজিরপুর উপজেলার ওটরা এলাকা মরহুম শিক্ষক আব্দুল কাদের ও গৃহিনী মিসেস মরিয়ম বেগমের ৪ ছেলে ও ১ মেয়ের মধ্যে সবার বড়। তিনি সবার দোয়া চেয়েছেন।