শুক্রবার, ২৩ অক্টোবার ২০২০, ৮ কার্তিক ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

July 23, 2020, 12:23 a.m.

অশ্বিনী কুমারের নামে নামকরণ বাস্তবায়ন কমিটির সঙ্গে সমন্বয় পরিষদের বৈঠক
অশ্বিনী কুমারের নামে নামকরণ বাস্তবায়ন কমিটির সঙ্গে সমন্বয় পরিষদের বৈঠক
অশ্বিনী কুমার দত্ত। - ছবি: ভোরের আলো।

• সরকারি প্রস্তাবনা বাস্তবায়নে আস্থা রাখার আহ্বান: সমন্বয় পরিষদ
• সরকারি প্রস্তাবনা বাস্তবায়নে গঠনমূলক আন্দোলন: বাস্তবায়ন কমিটি


অশ্বিনী কুমার দত্তের বাসভবনে পরিচালিত সরকারি বরিশাল কলেজের নামের সঙ্গে মহাত্মা অশ্বিনী কুমার দত্ত’র নাম থাকার প্রস্তাবনা সরকারের। এই প্রস্তাবনা বাস্তবায়ন হবে। তাই সরকারি প্রস্তাবনা বাস্তবায়নে আস্থা রাখার আহ্বান সমন্বয় পরিষদের। অন্যদিকে সরকারি প্রস্তাবনা বাস্তবায়নে জনমত গঠন এবং সরকারের সহযোগী হয়ে গঠনমূলক আন্দোলন করার পক্ষে মত দিয়েছে বাস্তবায়ন কমিটি।

বুধবার (২২ জুলাই) রাত সাড়ে আটটায় নগরের কীর্তনখোলা মিয়নায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এমন আহ্বান জানায় সরকারি বরিশাল কলেজকে মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নামাকরণ বাস্তবায়ন কমিটি এবং বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ।

মতবিনিময় সভায় সরকারি বরিশাল কলেজকে মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নামাকরণ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মানবেন্দ্র বটব্যাল আন্দোলনের প্রেক্ষিত বর্ণনা করেন। এসময় তিনি সমন্বয় পরিষদকে নীতিগতভাবে বাস্তবায়ন কমিটির সকল কর্মসূচি এবং আন্দোলনে একাত্ম হওয়ার আহ্বান জানান। এ ছাড়াও সমন্বয় পরিষদ যে প্রস্তাবনার পক্ষে আছে সেটা বিব্রিতি দিয়ে প্রকাশ করারও আহ্বান জানান।

অন্যদিকে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ সমন্বয় পরিষদের ইতিপূর্বের সমস্ত আন্দোলন সংগ্রামের ইতিহাস এবং দৃঢ় অবস্থান ব্যাখ্যা করেন। একই সঙ্গে তিনি বলেন, সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন করে মহাত্মা অশ্বিনী কুমারের নামে করার প্রস্তাবনা সমন্বয় পরিষদেরও। তবে বর্তমানে যে প্রস্তাবনা সরকার নিয়েছে সেই প্রস্তাবনা বাস্তবায়ন সরকার করবে। তাই এই মুহূর্তে আন্দোলনে না গিয়ে সহযোগিতা করার আহ্বান জানান। একই সঙ্গে তিনি ওই প্রস্তাবনা বাস্তবায়ন না হলে তখন আন্দোলনে নামার পরামর্শও দেন।

মতবিনিময় সভায় সরকারি বরিশাল কলেজকে মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নামাকরণ বাস্তবায়ন কমিটি এবং বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ এব্যাপারে পরবর্তীতে সাংগঠনিক বৈঠক করে সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছেন।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাবেক সভাপতি সৈয়দ দুলাল, সরকারি বরিশাল কলেজকে মহাত্মা অশি^নী কুমার দত্তের নামে নামাকরণ বাস্তবায়ন কমিটির যুগ্ম আহ্বায়ক কেএসএ মহিউদ্দিন মানিক (বীরপ্রতীক), কমিটির সদস্য ও সচেতন নাগরিক কমিটির সভাপতি অধ্যাপক শাহ শাজেদা, সদস্য সচিব সাইফুর রহমান মিরণ, সমন্বয়কারী স্নেহাংশু বিশ্বাস, খেলাঘর বরিশাল জেলার সভাপতি অধ্যাপক নজমুল হোসেন আকাশ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিম-লীর সদস্য এবং বরিশাল থিয়েটার সভাপতি শুভংকর চক্রবর্তী, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিম-লীর সদস্য আজমল হোসেন লাবু, সাংবাদিক ইউনিয়নের সভাপতি সমকাল বরিশাল ব্যুরো প্রধান পুলক চ্যাটার্জী, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশান্ত ঘ্ষো, ললিত দাস, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বরিশাল জেলা সাধারণ সম্পাদক অধ্যাপক দুলাল মজুমদার, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাড. একে আজাদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ বরিশাল জেলার সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী, সমন্বিত সমাজ উন্নয়ন সংস্থারর সদস্য সচিব কাজী এনায়েত হোসেন শিবলু, সুরঞ্জিত দত্ত লিটু, প্রগতি লেখক সংঘের সাধারণ সম্পাদক অপূর্ব গৌতম, চারুকলা বরিশালের অ্যাড. সুভাষ দাস নিতাই, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ বরিশাল বিভাগের সাংগঠনিক সম্পাদক ও সংলাপের সভাপতি মারিফ আহম্মেদ বাপ্পি, উত্তরণ সাংস্কৃতিক সংগঠনের সভাপতি জোবায়ের হাসান শাহেদ, অশি^নী কুমার স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক আশরাফুর রহমান সাগর, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি সম্পা দাসসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।