শনিবার, ১৯ সেপ্টেম্বার ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

সুকান্ত অপি

July 26, 2020, 6:38 p.m.

মানুষের প্রাণ বাঁচাতে ইউজিভি’র উদ্ভাবন ভেন্টিলেটর
মানুষের প্রাণ বাঁচাতে ইউজিভি’র উদ্ভাবন ভেন্টিলেটর
ইউজিভি। - ছবি: ভোরের আলো।

আধুনিক শিক্ষায় পিছিয়ে নেই বরিশাল সেটাই জানান দিয়েছে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজে (ইউজিভি)। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) ছুয়েঁছে সমগ্র বিশ্বকে। এই মাহামরির থেকে মানুষের প্রাণ বাঁচাতে ইউজিভি’র উদ্ভবন সাশ্রয়ী দামের ভেন্টিলেটর।

আজ রোববার (২৬ জুলাই) বেলা সাড়ে ১১টায় ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের (ইউজিভি) হল রুমে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন উদ্ভাবিত সাশ্রয়ী দামের ভেন্টিলেটরের তথ্য তুলে ধরা হয়।

ইউজিভি’র ট্রাস্টিজ বোর্ডের চেয়রম্যান ড. মো: ইমরান চৌধুরী সংবাদ সম্মেলনে বলেন,  চিকিৎসাক্ষেত্রে আমাদের প্রথম পদক্ষেপ সফল হয়েছে। দেশে ভেন্টিলটর এর অভাবে করোনা আক্রান্ত রোগীরা যথাযথ চিকিৎসা পাচ্ছে না এমন অভিযোগ উঠে আসছে। তাই ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের (ইউজিভি)  সহযোগিতায় ড. সৈয়দ আলি মোল্লা ভেন্টিলেটর তৈরিতে উদ্যোগী হন। সেই উদ্যোগের ফসল আজ আমরা আপনাদের সামনে নিয়ে আসতে সক্ষম হয়েছি। এর মাধ্যমে দেশের মানুষকে সেবা দিতে পারবে এটা। এ জন্য আমরা খুবই আনন্দিত।

ভেন্টিলেটর উদ্ভাবক ড. সৈয়দ আলি মোল্লা জনান, ইউজিভির এই উদ্ভাবিত ভেন্টিলটর স্বল্প মূল্যে উৎপাদন করা সম্ভব হবে। কয়েক মাস কঠোর পরিশ্রমের পর আমরা এই সফলতা অর্জন করতে সক্ষম হয়েছি। করোনা, নিউমোনিয়া ও শ্বাসতন্ত্রের জটিল রোগে আক্রান্তে জন্য অপরিহার্য যন্ত্রের নাম মেডিকেল ভেন্টিলেটর মেশিন। এটি তৈরিতে সর্বোচ্চ ৬০ হাজার থেকে ৭০ হাজার টাকা খরচ হতে পারে। তবে এক সঙ্গে অনেকগুলো তৈরি করলে প্রতি ভেন্টিলেটরে ৩০ থেকে ৩৫ ৩৫ হাজা টাকা খরচ হবে।

করোনা মহামারিতে পুরো বিশ্ব এখন আক্রান্ত তাই এই মেশিনের চাহিদাও বেড়েছে অনেক। আমাদের দেশে প্রতি ৩ লাখ ৫০ হাজার মানুষের জন্য একটি মাত্র ভেন্টিলেটর মেশিন রয়েছে। যা প্রয়োজনের তুলনায় অনেক কম। তাই আমাদের এই ভেন্টিলেটর দেশের জন্য শুভকামনা বয়ে আনতে পারে। সরকারের পক্ষ থেকে সহোযোগিতা পেলে ভালো মানের ভেন্টিলেটর তৈরি করা সম্ভব হবে বলেও জানান উদ্ভাবক।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের ট্রাস্টি, অ্যাড. মো: আফজাল হোসেন, ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো: লোকমান খানসহ ইউনির্ভাসিটির শিক্ষক মন্ডলী।