শুক্রবার, ২৭ নভেম্বার ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

July 27, 2020, 12:38 p.m.

সহজে ঘর পরিষ্কার করুন
সহজে ঘর পরিষ্কার করুন
সংগৃহীত। - ছবি:

ধুলাবালির যন্ত্রণায় অস্থির। প্রতিদিনই পরিষ্কার করতে হয় ঘরদোর। এ সময় খুব সহজেই কী করে ঘরবাড়ি পরিষ্কার রাখবেন, তার সহজ উপায়  জেনে নিন_

× বাড়ির সুইচ পরিষ্কার করার জন্য প্রথমে পেপার টাওয়েলে ক্লিনার স্প্রে করুন। এবার সুইচ ও বোর্ড ঘষে নিন। প্রয়োজনে রিপিট করুন। চটচটে ভাব ও ফিঙ্গার প্রিন্ট উঠে যাবে।

× শিশুর সফট টয় দু-তিন মাস পরপর পরিষ্কার করা উচিত। মাইল্ড ডিটারজেন্টে সফট টয় ভিজিয়ে রাখুন। এবার ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। যেসব সফট টয় পানিতে পরিষ্কার করা যাবে না, সেগুলো বড় ব্যাগে ভরে, খানিকটা বেকিং সোডা দিন। এবার ব্যাগটা ভালো করে ঝাঁকিয়ে নিন। এরপর টয় বের করে ভ্যাকুয়াম ক্লিনারে ব্রাশ অ্যাটাচ করে পরিষ্কার করুন। ছোট টয়ের ক্ষেত্রে সাধারণ দাঁত মাজার ব্রাশ দিয়েও বেকিং সোডা পরিষ্কার করতে পারেন। এবার শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

× ঘরের কর্নার পরিষ্কার করার জন্য ভ্যাকুয়াম ক্লিনারই ভালো। একটি পাত্রে মাইল্ড ডিটারজেন্ট মিশিয়ে লম্বা হ্যান্ডেলযুক্ত মব দিয়ে খাটের তলা বা সোফার পেছন মুছে ফেলুন।

× আয়নায় দাগ তুলতে প্রথমে স্প্রে বটলে হালকা গরম পানি এবং কয়েক ফোঁটা লিকুইড সাবান দিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। এবার আয়নায় এই মিশ্রণ স্প্রে করুন। একটি পরিষ্কার শুকনো সুতির কাপড়, পেপার টাওয়েল দিয়ে মুছে নিন।

× টিউবলাইটে দীর্ঘদিন ধুলো জমতে থাকলে আলোর উজ্জ্বলতাও কমে আসে। টিউবলাইট পরিষ্কার করার জন্য এক মগ পানি খানিকটা লিকুইড সাবান মেশান। নরম কাপড় পানিতে ভিজিয়ে ভালো করে পানি নিংড়ে টিউবলাইট মুছে ফেলুন। ময়লা বেশি থাকলে বার-দুয়েক রিপিট করুন। এবার শুকনো কাপড় দিয়ে মুছে নিন, যাতে একটুও পানি না থাকে।