সোমবার, ০৩ আগষ্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

অনলাইন ডেস্ক

July 28, 2020, 9:49 p.m.

নটর ডেম-হলিক্রস কলেজে একাদশে ভর্তি পরীক্ষা অনলাইনে
নটর ডেম-হলিক্রস কলেজে একাদশে ভর্তি পরীক্ষা অনলাইনে
সংগৃহীত। - ছবি:


ক্যাথলিক চার্চ (খ্রিষ্টান মিশনারি) পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভার্চ্যুয়ালি লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে ২০২০-২১ শিক্ষার্বষে একাদশ শ্রেণিতে ভর্তির কাজ করতে বলেছে ঢাকা শিক্ষা বোর্ড। এ তালিকায় রয়েছে নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজ।

আগামী ৯ আগস্ট থেকে ২৪ আগস্টের মধ্যে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভার্চ্যুয়ালি লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করে ভর্তি সম্পন্ন করে শিক্ষার্থীদের যাবতীয় তথ্য ৩০ আগস্টের মধ্যে বোর্ডকে জানানোর নির্দেশ দিয়ে মঙ্গলবার (২৮ জুলাই) চিঠি দেয়া হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর ড. মো. হারুন-অর-রশিদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, শিক্ষার্থীদের ভর্তি ফি সোনালি সেবার মাধ্যমে ভর্তি ফি খাতে প্রতি শিক্ষার্থী বাবদ ৩৫০ টাকা (আবেদন ফি ৫০ টাকা, বোর্ডের প্রাথমিক নিশ্চয়ন ফি ২০০ টাকা এবং ডাটা এন্ট্রি ফি ১০০ টাকা) জমা দিয়ে ছক আকারে পাঠাতে হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে এবার দেরিতে হলেও আগামী ৯ আগস্ট থেকে সারাদেশের কলেজগুলোতে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে।

উল্লেখ্য, ক্যাথলিক চার্চ পরিচালিত এই চার প্রতিষ্ঠানে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতির পর গত ২ জুন ঢাকা শিক্ষা বোর্ড ২০ জুনের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দিয়েছিল। তবে অনুমতির একদিন পর ৩ জুন ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়। ওই সময় ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক জানিয়েছিলেন, করোনাভাইরাসের কারণে ভর্তি কার্যক্রম স্থগিত করতে বলা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে তারা নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি করাতে পারবে।

গত ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফলাফলের ভিত্তিতে সারাদেশে কলেজগুলোতে একাদশ শ্রেণিতে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করানো হলেও এই চারটি প্রতিষ্ঠান নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি করে আসছে। এই চার কলেজ ভর্তির জন্য শিক্ষার্থীদের আগ্রহের শীর্ষে থাকে সব সময়।