শুক্রবার, ১৮ সেপ্টেম্বার ২০২০, ৩ আশ্বিন ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

July 28, 2020, 11:21 p.m.

উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়ন সময়ের ব্যাপার: জেলা প্রশাসক
উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়ন সময়ের ব্যাপার: জেলা প্রশাসক
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্পাদন অনুষ্ঠানে। - ছবি: ভোরের আলো।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেছেন, সরকরি কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতার আলোকে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি (এপিএ) একটি যুগান্তকারী ঘটনা। সুষ্ঠুভাবে এপিএ বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়ন শুধুমাত্র সময়ের ব্যাপার।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সঙ্গে জেলার ১০ উপজেলা নির্বাহী কর্মকর্তাদের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্পাদন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
মঙ্গলবার (২৮ জুলাই) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার ১০ উপজেলা নির্বাহী কর্মকর্তাদের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষরিত হয়। 

সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি, ফলাফলধর্মী কর্মকান্ডে উৎসাহ প্রদান এবং কর্মকীর্তি মূল্যায়নের লক্ষ্যে মন্ত্রী পরিষদ বিভাগ ২০১৪-১৫ অর্থবছর থেকে সরকারি অফিস সমূহে 'বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি' প্রবর্তন করে।

অনুষ্ঠানে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, চলমান মুজিববর্ষে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করে সরকারি সেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে এপিএ একটি মাইলফলক। সুষ্ঠুভাবে এপিএ বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়ন শুধুমাত্র সময়ের ব্যাপার। অর্থনৈতিক উন্নয়নে, সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠায় এপিএ মেরুদন্ডের মতো কাজ করবে বলে আশা করেন জেলা প্রশাসক। 

কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শহীদুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাজীব আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার দাস, জেলার ১০ উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ)তে কোন সরকারি অফিস একটি নির্দিষ্ট অর্থবছরে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে যে সকল ফলাফল অর্জন করতে চায় তা নির্দেশকসমূহ একটি নির্ধারিত ছকে বর্ণনা করা হয়।