সোমবার, ০৩ আগষ্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

July 29, 2020, 6:22 p.m.

বরিশালে বাসদের অস্থায়ী কার্যালয়ে হামলায় ৬জন আহত
বরিশালে বাসদের অস্থায়ী কার্যালয়ে হামলায় ৬জন আহত
বরিশালে বাসদের অস্থায়ী কার্যালয়ে হামলা। - ছবি: ভোরের আলো।

বরিশালে বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) অস্থায়ী কার্যালয় চত্ত্বরে বাড়ি ভাড়া সংক্রান্ত জটিতলার জের ধরে হামলা ও পাল্টা হামলায় উভয় পক্ষের অন্তত ৬ জন আহত হয়েছে। 

আজ বুধবার (২৯ জুলাই) দুপুর ১২টার দিকে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

করোনাকালীন সেবা কার্যক্রম বন্ধের চেষ্টায় প্রতিপক্ষ এসব করছে বলে দাবি করেছে বাসদ। ওই বাড়ির মূল ভাড়াটিয়ার দাবি, বাসদের অভিযোগ মিথ্যা। ভাড়া বহির্ভূতভাবে বাসদ বাড়ির একাংশ দখল করায় সাংঘর্ষিক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে করোনা সংক্রান্ত কার্যক্রম আবসিক এলাকা থেকে অন্যত্র সরিয়ে নেওয়ার কথা বলছেন স্থানীয় জনপ্রতিনিধি। আর আইন শৃঙ্খলা রক্ষায় এ ঘটনায় যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন কোতয়ালী মডেল থানার ওসি। 

বাড়ির একাংশের ভাড়টিয়া সুজিত কুমার জানান, বাসদ বিজ্ঞান মঞ্চের জন্য ওই বাড়ির একটি কক্ষ ভাড়া নিয়েছে। ওই বাড়ির মধ্যে মাতৃছায়া নামে একটি কিন্ডার গার্টেন রয়েছে। করোনার কারণে কিন্ডার গার্টেন বন্ধ থাকায় ওই স্কুলটি করোনা সংক্রান্ত সেবা কার্যক্রমে ব্যবহার করে আসছিলো বাসদ। তিনি বাড়ির মূল ভাড়াটিয়া হওয়ায় বাসদের বর্ধিতাংশ ব্যবহারের জন্য তিনি অর্থ দাবি করেন। বাসদ বর্ধিত অংশ ব্যবহারের ভাড়া না দিয়ে তার বিরুদ্ধে উল্টো অভিযোগ করছে। 

জেলা বাসদ সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী বলেন, বাড়ির মূল মালিক পক্ষের সঙ্গে ভাড়াটিয়া সুজিত চক্রবর্তীর চুক্তির মেয়াদ ২০১৭ সালে শেষ হয়। এরপরও সে করোনা কার্যক্রমের জন্য বাসদের কাছে বাড়তি অর্থ দাবি করে। করোনা সেবা কার্যক্রম বন্ধের জন্য গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে একাংশের ভাড়াটিয়া সুজিত কুমার বাড়ির মূল ফটকে তালা আটকে দেয় এবং পানির সংযোগ লাইন কেটে দেয়। বাসদের শুভাকাঙ্খি নজরুল ইসলাম এ বিষয়ে খোঁজ খবর নিতে গেলে তার উপর হামলা চালায় সুজিত কুমারের লোকজন। খবর পেয়ে বাসদ কর্মীরা জড়ো হয়। এ সময় সুজিত কুমারের লোকজন বাসদ কর্মীদের উপর হামলা চালায়। এতে বাসদের ৫জন কর্মী আহত হয় বলে দাবি করেন জেলা বাসদ আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন। 

ওই বাড়ির একাংশের ভাড়াটিয়া সুজিত কুমার বলেন, ডা. মনিষাকে বিজ্ঞান মঞ্চের অফিস করার জন্য একটি কক্ষ ভাড়া দেয়া হয়েছিলো। এরপর সে অবৈধভাবে বিনা ভাড়ায় ওই বাড়ির মধ্যে নানা কার্যক্রম চালাচ্ছে। ভাড়া চাওয়ায় হেনেস্তার অংশ হিসেবে তার বিরুদ্ধে অভিযোগ করা হচ্ছে। 
এ ব্যাপারে ১৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর গাজী আক্তারুজ্জামান হিরু বলেন, ডা. মনিষার কোন কার্যক্রমে সমস্যা নেই। তবে করোনা রোগী পরিবহনে অ্যাম্বুলেন্সের যাতায়াতে এলাকাবাসী ক্ষুব্ধ। তারা আবাসিক এলাকায় করোনা কার্যক্রম বন্ধের দাবি জানিয়েছেন। 

বরিশাল কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নুরুল ইসলাম বলেন, দুই পক্ষের বক্তব্য শুনে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

গত ৫ বছর ধরে নগরীর ফকির বাড়ি রোডে প্রয়াত মুক্তিযোদ্ধা হাসান ইমামের ভাড়া বাড়িতে বাসদের কার্যক্রম চলছে। একই বাড়িতে মাতৃছায়া নামে একটি কিন্ডার গার্টেন রয়েছে। করোনাকালে স্কুল বন্ধ থাকায় স্কুল চত্ত্বরে করোনা সেবা কার্যক্রম শুরু করে বাসদ। তবে বাড়ির মূল ভাড়াটিয়া সুজিত কুমারের কাছ থেকে বিজ্ঞান মঞ্চের অফিসের জন্য ভাড়া নিয়েছিলো ডা. মনিষা। এখন সুজিত কুমার করোনাকালীন কার্যক্রমের জন্য ভাড়া দাবি করায় ঘটে এই ঘটনা।