সোমবার, ০৩ আগষ্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

July 29, 2020, 9:57 p.m.

করোনাকালীন প্রাথমিক শিক্ষা: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক ভার্চুয়াল মতবিনিময়
করোনাকালীন প্রাথমিক শিক্ষা: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক ভার্চুয়াল মতবিনিময়
গতকাল সচেতন নাগরিক কমিটি (সনাক) বরিশাল এর অয়োজনে বরিশালে করোনাকালীন প্রাথমিক শিক্ষা: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক ভার্চুয়াল মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। - ছবি: ভোরের আলো।

বরিশালে করোনাকালীন প্রাথমিক শিক্ষা: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক ভার্চুয়াল মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সচেতন নাগরিক কমিটি (সনাক) বরিশাল এর অয়োজনে এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল টিআইবির সহযোগিতায় ওই সভা অনুষ্ঠিত হয়।

আজ বুধবার (২৯ জুলাই) বিকেল সাড়ে তিনটায় সচেতন নাগরিক কমিটির সভাপতি অধ্যাপক শাহ শাজেদার সভাপতিত্বে ভার্চুয়াল মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বরিশালে করোনাকালীন প্রাথমিক শিক্ষা: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক ভার্চুয়াল মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপাস্থিত ছিলেন বরিশাল জেলার সহকারি জেলা প্রথমিক শিক্ষা কর্মকর্তা মীর মু: জাহিদুল কবির তুহিন, বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম তালুকদার। স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক সদস্য সাইফুর রহমান মিরণ। 

প্রধান অতিথির বক্তব্যে মীর মু: জাহিদুল কবির তুহিন বলেন, ‘বর্তমানে করোনা মহামারিতে সকল পর্যায়ের শিক্ষালয় বন্ধ রয়েছে। শিক্ষর্থীসহ দেশের মানুষ শারীরীরিক ও মানসিকভাবে ভেঙ্গে পরেছে। এই সময়ে সনাক এর উদ্যোগে এমন একটি সমসময়িক বিষয় নিয়ে অনলাইন মাধ্যমে মতবিনিময় সভার আয়োজন প্রশংসার দাবিদার। এই মতবিনিময় সভার ফলে তথ্য আদান প্রদান করে নতুন নতুন ধারণা নিয়ে করোনাকালীন প্রাথমিক শিক্ষার চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করে শিক্ষা কার্যক্রম ত্বরান্বিত করা সম্ভব হবে। আমরা বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিকল্প উপায়ে অনলাইনে প্রাথমিক শিক্ষা চালিয়ে যাচ্ছি। জাতীয় পর্যায়ের সংসদ টিভি’র মাধ্যমে শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। এই শিক্ষা কার্যক্রম তৃণমূল পর্যায়ের ছড়িয়ে দেওয়ার জন্য রেডিওর মাধ্যমে পাঠদান শুরু হতে যাচ্ছে।’

তিনি আরো বলেন ‘এই সময়ে শিক্ষর্থীদের মানসিক স্বাস্থ্য রক্ষার জন্য বিভিন্ন রকম ঘরোয়া খেলা যেমন-লুডু, দাবা ইত্যাদির প্রতি উৎসাহিত করতে হবে। এছাড়া অনলাইন মাধ্যমে অনুষ্ঠিত বিভিন্ন  প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্যেও তাদের উৎসাহিত করতে হবে।’

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করে সচেতন নাগরিক কমিটির (সনাক) শিক্ষা বিষয়ক উপকমিটির আহব্বায় অধ্যক্ষ গাজী জাহিদ হোসেন, টিআইবির প্রোগ্রাম ম্যানেজার-সিই গাজী গোলাম মোহাম্মদ, সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তা লায়লা জেরীনা আকতার, নাছিমা বেগম, উম্মে হাবিা ঊর্মি, প্রধান শিক্ষক মাহফুজা খানম, মো. মতিউর রহমান, মো. মেহেদী হাসান, ইসমত আরা বেবী প্রমূখ।

সভা সঞ্চালনায় ছিলেন টিআইবি’র এরিয়া ম্যানেজার-সিই মো. মনিরুল ইসলাম।