মঙ্গলবার, ২২ সেপ্টেম্বার ২০২০, ৮ আশ্বিন ১৪২৭

অনলাইন ডেস্ক

Aug. 7, 2020, 11:09 p.m.

কুয়াকাটায় ২০০ পর্যটকদের মাঝে মাস্ক বিতরণ
কুয়াকাটায় ২০০ পর্যটকদের মাঝে মাস্ক বিতরণ
“ভয়েস অন ক্লাইমেট চেইঞ্জ কুয়াকাটা” নামের একটি সংগঠন কার্যক্রম করে - ছবি:


পর্যটন কেন্দ্র কুয়াকাটায় দুই শতাধিক পর্যটকদের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে। শুক্রবার সকাল থেকে শেষ বিকেল পর্যন্ত “ভয়েস অন ক্লাইমেট চেইঞ্জ কুয়াকাটা” নামের একটি সংগঠন এ কার্যক্রম পরিচালনা করে। এসময় সংগঠনের সদস্যরা সৈকতে বিভিন্ন পয়েন্টে পরিস্কার পরিচ্ছন্নতার কাজও করেন। 

এ জনসচেতনতামূলক কার্যক্রমে কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, সাধারণ সম্পাদক কাজী সাঈদ, সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আনু, কলাপাড়া রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন বিপু, সাংবাদিক উত্তম কুমার হাওলাদার, ভয়েস অন ক্লাইমেট চেইঞ্জ কুয়াকাটা সমন্বয়কারী মাসুম বিল্লাহ বাধঁন উপস্থিত ছিলেন। এছাড়াও পর্যটকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ এতে অংশগ্রহণ করেন।

ভয়েস অন ক্লাইমেট চেইঞ্জ কুয়াকাটা এর সমন্বয়কারী মাসুম বিল্লাহ বলেন, সৈকতে প্লাস্টিক বর্জ্য দ্বারা ক্রমশই দূষিত হচ্ছে সমুদ্র। এছাড়া সৈকতের আবর্জনা ভেসে যাচ্ছে সমুদ্রে। ফলে বিপদের মুখে পরছে সামুদ্রিক প্রাণি ও মাছেরা। সামুদ্রিক জীব বৈচিত্র হুমকির সম্মুখীন। বিষাক্ত পদার্থ মিশে যাচ্ছে খাদ্যের সাথে। প্লাস্টিক বর্জ সঠিকভাবে রিসাইকেল এবং সঠিক জায়গায় ধ্বংস করতে না পারলে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাবে, যা জলবায়ূ পরিবর্তণে ব্যাপক প্রভাব ফেলবে। জলবায়ুর বিরুপ প্রভাব রোধে এ সংগঠনের সচেতনতামুলক কার্যক্রমের অংশ হিসেবে পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়েছে বলে তিনি জানিয়েছেন।