শুক্রবার, ১৮ সেপ্টেম্বার ২০২০, ৩ আশ্বিন ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Aug. 8, 2020, 9:14 p.m.

বরিশালে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে নিম্নগামী করার প্রতিবাদ
বরিশালে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে নিম্নগামী  করার প্রতিবাদ
শনিবার সকাল সাড়ে ১০টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে - ছবি:

বরিশালে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে নিম্নগামী  করার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। অবিলম্বে শিক্ষা মন্ত্রণালয় ঘোষিত নীতিমালায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর বয়স অবারিত করার প্রজ্ঞাপন বাতিলের আহ্বান জানানো হয় মানববন্ধন থেকে।

শনিবার সকাল সাড়ে ১০টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ব্যানারে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধনে জানানো হয়, শিক্ষা মন্ত্রণালয় ঘোষিত ভর্তি নীতিমালায় বয়স অবরিত করে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে নিম্নগামী করা হয়েছে। ওই নীতিমালার কারণে যে কোন বয়সের শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। ওই বিজ্ঞপ্তি বাতিল করে ২০১৯ সালের সরকার অনুমোদিত ভর্তি নীতিমালার অনুযায়ী ২০২০-২০২১ শিক্ষা বর্ষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে অবিলম্বে ভর্তি কার্যক্রম শুরু করার জন্য দাবি জানানো হয় মানববন্ধন থেকে।
বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের সিভিল বিভাগের ষষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থী মো. লুৎফর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন একই সেমিস্টারের ছাত্র ছানাউল হক, জোবায়ের রহমান, বখতিয়ার উদ্দিন ও মো. জিয়াউল হক। বরিশালের অন্যান্য বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরাও মানববন্ধনে অংশগ্রহণ করেন। 

মানববন্ধনে বলা হয়, আগামী ৯ আগস্ট থেকে সারা দেশের ৪৯টি সরকারি ও ৫১১টি বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে একযোগে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং প্রথম সেমিস্টারের ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে। সব শেষে ২০১৯ সালের ভর্তি নীতিমালায় এসএসসি পাশের পর সর্বোচ্চ ৩ বছরের মধ্যে ডিপ্লামা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির নিয়ম ছিলো। কিন্তু সব শেষ নীতিমালায় পলিটেকনিকে এসএসসি পাশের পর যে কোন বয়সের শিক্ষার্থীকে ডিপ্লোমা কোর্সে ভর্তির সুযোগ করে দেয়া হয়েছে। যা কোনভাবেই কাম্য নয়। এতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে নিম্নগামী  করা হয়েছে।

বক্তারা শিক্ষা মন্ত্রণালয় ঘোষিত ভর্তি নীতিমালায় বয়স অবরিত করে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে নিম্নগামী  করার প্রতিবাদ জানান এবং যে কোন বয়সের শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি বাতিল করে ২০১৯ সালের সরকার অনুমোদিত ভর্তি নীতিমালার অনুযায়ী ২০২০-২০২১ শিক্ষা বর্ষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে ভর্তি কার্যক্রম শুরুর দাবি জানান। এই দাবি মেনে না নেওয়া হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেয়া হয় মানববন্ধন থেকে।