সোমবার, ১৯ অক্টোবার ২০২০, ৫ কার্তিক ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Aug. 19, 2020, 4:33 p.m.

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু অলিম্পিয়াড এর পুরষ্কার বিতরণ
বরিশাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু অলিম্পিয়াড এর পুরষ্কার বিতরণ
বরিশাল বিশ্ববিদ্যাল। - ছবি: সংগৃহীত।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উদ্যাপন উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনলাইনে আয়োজিত ‘বঙ্গবন্ধু অলিম্পিয়াড’ এর পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৮ আগস্ট) রাত ৮টায় অনলাইনে শুরু হওয়া অলিম্পিয়াডের পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

বিইউ রেডিওর ব্যতিক্রমি এ আয়োজনের অনলাইন পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের একঝাঁক তরুণ ও মেধাবী শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত অনলাইন রেডিওর (বিইউ রেডিও) আয়োজনে গত ২ আগস্ট অনলাইনে ‘বঙ্গবন্ধু অলিম্পিয়াড’ শুরু হয় এবং ১৫ই আগস্ট ছিল এর সমাপণী দিন।

অনলাইনে শুরু হওয়া বঙ্গবন্ধু অলিম্পিয়াডকে ৩টি পর্বে সাজানো হয়েছিল। প্রথম পর্বে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের ওপর অনলাইন কুইজ, দ্বিতীয় পর্বে বঙ্গবন্ধুর জীবন, রাজনৈতিক দর্শন ও বাংলাদেশের স্বাধীনতায় তাঁর অবদানের ওপর প্রবন্ধ লিখন এবং তৃতীয় ভাগে অনলাইন প্লাটফর্মে বঙ্গবন্ধুর ওপর নির্ধারিত বিষয়ে বক্তৃতার আয়োজন। তিনটি পর্বের চূড়ান্ত ফলাফলে প্রথম হয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তামিমা হোসেন তমা, দ্বিতীয় হয়েছেন ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তৈয়ব্যা তাকবির এবং তৃতীয় হয়েছেন ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মিকাদাম রহমান। অনলাইনে বিজয়ীদের নাম ঘোষণা করেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে উপাচার্য বলেন, বঙ্গবন্ধুকে আরও বেশি করে জানতে হবে। তাঁর আদর্শ ও চেতনাকে সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। তরুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে নিয়োজিত করতে হবে। আর তাহলেই সকলের সম্মিলিত প্রয়াসে গড়ে উঠবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ। এ সময় উপচার্য মহোদয় বঙ্গবন্ধুকে নিয়ে এ অলিম্পিয়াড আয়োজন করায় বিইউ রেডিওকে ধন্যবাদ জানান।

অনলাইনে আয়োজিত এ প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. খোরশেদ আলম, মার্কেটিং বিভাগের সহকারি অধ্যাপক নুসরাত জাহান এবং ইতিহাস ও সভ্যতা বিভাগের প্রভাষক মো. হাবিবুল্লাহ মিলন। অনুষ্ঠান সঞ্চালনার করেন বিইউ রেডিওর আর জে আসাদুজ্জামান ইদ্রিস।