বুধবার, ২১ অক্টোবার ২০২০, ৭ কার্তিক ১৪২৭

অনলাইন ডেস্ক

Aug. 26, 2020, 10:56 p.m.

দুর্গাপূজা উদযাপনে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের ২৬ নির্দেশনা
দুর্গাপূজা উদযাপনে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের ২৬ নির্দেশনা
ভোরের আলো - ছবি:

মহামারি করোনাভাইরাসের কারণে আসন্ন দুর্গাপূজা উদযাপনে ২৬ দফা নির্দেশনা দিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় কমিটি। তাই স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৭ সেপ্টেম্বর মহালয়া ও ২২ অক্টোবর শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

বুধবার (২৬ আগস্ট) বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিহির কান্তি দত্ত স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈশ্বিক করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য সুরক্ষা মেনে আসন্ন মহালয়া ও দুর্গাপূজা যাতে সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়। সে বিষয়ে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে ২৬ দফা নির্দেশনা দেয়া হলো।

২৬ দফা নির্দেশনার মধ্যে উল্লেখযোগ্য হলো, মহালয়া অনুষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে করতে হবে, মন্দির/পূজা মণ্ডপে আগত দর্শনার্থীদের জীবাণুমুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা রাখতে হবে, দর্শনার্থী/ভক্ত পুরোহিত সকলকে বাধ্যতামূলক মাস্ক পরিহিত থাকতে হবে এবং সকল দর্শনার্থীকে ন্যূনতম ৩ ফিট দূরত্ব বজায় রাখতে হবে, পটকা আতশবাজির ব্যবহার থেকে বিরত থাকতে হবে, সন্ধ্যা আরতির পর দর্শনার্থীদের প্রবেশ নিরুৎসাহিত করতে হবে, প্রতিমা নিরঞ্জনের শোভাযাত্রা পরিহার করতে হবে।

এদিক, এই ২৬ দফা নির্দেশনা বাস্তবায়নের বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সকল স্তরের শাখা কমিটি সমূহ স্ব স্ব আওতাধীন সকল মন্দির কর্তৃপক্ষকে সহযোগিতা করবেন এবং উক্ত নির্দেশনা বাস্তবায়নের পরিষদের সকল স্তরের নেতৃবৃন্দ, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয় জনপ্রতিনিধি সাথে সমন্বয় সাধন করবে।