রবিবার, ২৯ নভেম্বার ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

অনলাইন ডেস্ক

Sept. 8, 2020, 12:14 p.m.

করোনার টিকা নিশ্চিতে উদ্যোগ গ্রহণ ইউনিসেফের
করোনার টিকা নিশ্চিতে উদ্যোগ গ্রহণ ইউনিসেফের
করোনার টিকা নিশ্চিতে উদ্যোগ গ্রহণ ইউনিসেফের - ছবি:

জাতিসংঘের সহযোগী সংস্থা ইউনিসেফ সব দেশের জন্য মহামারী করোনাভাইরাসের টিকা নিশ্চিতে পদক্ষেপ গ্রহণ করেছে। এর মাধ্যমে দ্রুততার সাথে করোনার টিকা সংগ্রহ, সরবরাহ সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছে সংস্থাটি। ভ্যাকসিন অ্যালায়েন্স Gavi এর নেতৃত্বাধীন কভিড-১৯ ভ্যাকসিন গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটির (কোভ্যাক্স ফ্যাসিলিটি) অংশ হিসেবে এমন উদ্যোগ নিয়েছে ইউনিসেফ।

কোভ্যাক্স ফ্যাসিলিটের পক্ষে প্যাথো রিভলবিং ফান্ডের সহযোগিতায় করোনার টিকা সংগ্রহ ও সরবরাহে নেতৃত্ব দেবে ইউনিসেফ। ৯২টি নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত আয়ের দেশের করোনার টিকা ক্রয়ে সহযোগিতা দেওয়া হবে এ প্রকল্প থেকে।
কোভ্যাক্স ফ্যাসিলিটির এ প্রকল্পে ৮০টি উচ্চ আয়ের দেশও যোগ দিয়েছে। তারা নিজস্ব সরকারি বাজেট থেকে করোনার ভ্যাকসিন খাতে অর্থ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। ভবিষ্যতে কোনো দেশ যাতে করোনার টিকা থেকে বঞ্চিত না হয় তা নিশ্চিত করতেই ইউনিসেফের এ উদ্যোগ।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনা ছড়িয়ে পড়ে। বিশ্বের প্রায় সব দেশ ও অঞ্চলে ছড়িয়েছে এ ভাইরাস। করোনায় সারা বিশ্বে আজ মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ কোটি ৭৪ লাখ ৮৯ হাজার ১৯৮ জন। মারা গেছে ৮ লাখ ৯৬ হাজার ৮৬৭ জন। সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ৯৫ লাখ ৯০ হাজার ২৭২ জন। 
 


ভোরের আলো/ভিঅ/৮/২০২০