মঙ্গলবার, ২০ অক্টোবার ২০২০, ৬ কার্তিক ১৪২৭

অনলাইন ডেস্ক

Sept. 12, 2020, 10:24 p.m.

এলপিএলের নিলামে সাকিবের নাম নিয়ে সমস্যা নেই আইসিসি’র
এলপিএলের নিলামে সাকিবের নাম নিয়ে সমস্যা নেই আইসিসি’র
সাকিব আল হাসান। - ছবি:

নিষেধাজ্ঞা শেষ হতে এখনো বাকি দেড় মাস। তা সত্ত্বেও লঙ্কা প্রিমিয়ার লিগ- এলপিএল’র খেলোয়াড়দের নিলামে উঠতে যাচ্ছে সাকিব আল হাসানের নাম। বিষয়টি নিয়ে ধোঁয়াশা তৈরি হলেও আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) জানিয়েছে, তাতে ভঙ্গ হচ্ছে না নিষেধাজ্ঞার শর্ত।

আইসিসি’র পক্ষ থেকে জানানো হয়েছে, সরাসরি ক্রিকেটের কোনো কার্যক্রমে অংশ না নিলে ক্রিকেটারের নাম নিলামে থাকতে পারে। নিলাম যেহেতু সরাসরি ক্রিকেট কার্যক্রমের মধ্যে পড়ে না, তাই এ বিষয়ে আইসিসির কোনো বিধি-নিষেধ নেই।

এ ব্যাপারে আইসিসির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার রাজ শেখর রাও জানিয়েছেন, “আমাদের বোঝাপড়া অনুযায়ী তিনি যদি সরাসরি ক্রিকেট সংশ্লিষ্ট কোনো কার্যক্রমে অংশ না নেন, তাহলে তাতে কোনো সমস্যা নেই। নিলামে নাম থাকতে পারে তার।”

১ অক্টোবর হবে এলপিএল’র প্রথম আসরের নিলাম। সাকিবের এক বছরের নিষেধাজ্ঞা শেষ হবে ২৯ অক্টোবর।

উল্লেখ্য, জুয়াড়ির কাছ থেকে তিন দফায় ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও তা গোপন করায় গত বছরের অক্টোবরে দুই বছরের নিষেধাজ্ঞা পান সাকিব, যার মধ্যে এক বছরের শাস্তি স্থগিত।

এলপিএল’র নিলামের জন্য ১৫০ জন আন্তর্জাতিক ক্রিকেটারের তালিকা করেছে শ্রীলঙ্কা। সাকিবের সঙ্গে বড় তারকাদের মধ্যে আছেন ক্রিস গেইল, ড্যারেন স্যামি, ড্যারেন ব্রাভো, শহিদ আফ্রিদিরা।

টুর্নামেন্টের পাঁচ দলের প্রতিটি ৬ জন করে বিদেশি ক্রিকেটার নিতে পারবে। স্থানীয় খেলোয়াড় নিতে পারবে ১৩ জন করে।