শুক্রবার, ১৮ সেপ্টেম্বার ২০২০, ৪ আশ্বিন ১৪২৭

অনলাইন ডেস্ক

Sept. 13, 2020, 12:29 p.m.

ইউএস ওপেনের শিরোপা জিতলেন ওসাকাই
ইউএস ওপেনের শিরোপা জিতলেন ওসাকাই
ইউএস ওপেনের শিরোপা জিতলেন ওসাকাই - ছবি:

বর্ণবাদ বিরোধী আন্দোলনের অংশ হিসেবে টুর্নামেন্টের মাঝপথেই সরে যেতে চেয়েছিলেন জাপানিজ তারকা নাওমি ওসাকা। ভাগ্যিস তিনি নিজের এ সিদ্ধান্তের প্রতি অটল থাকেননি! কেননা তাহলে যে পেতেন না ক্যারিয়ারের তৃতীয় গ্র্যান্ড স্লাম শিরোপা।

ইউএস ওপেনের সেমিফাইনালের আগে টুর্নামেন্ট থেকে নিজের নাম প্রত্যাহার করতে চাওয়া ওসাকাই জিতেছেন এবারের ইউএস ওপেনের শিরোপা। ফাইনাল ম্যাচে বেলারুশ তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কাকে ২-১ সেটে হারিয়ে শিরোপা নিশ্চিত করেছেন এশিয়ান নাওমি ওসাকা।

ফাইনাল ম্যাচে প্রথম সেটটি জিতেছিলেন আজারেঙ্কাই। সেই সেটে আধিপত্য দেখিয়ে ৬-১ গেমে জেতেন তিনি। তবে পরের দুই সেটেই ঘুরে দাঁড়ান ওসাকা এবং জিতে নেন ৬-৩ ও ৬-৩ গেমে। দুর্দান্ত এই কামব্যাক তাকে এনে দিয়ে ক্যারিয়ারের দ্বিতীয় ইউএস ওপেন ও তৃতীয় গ্র্যান্ড স্লাম শিরোপা।

ওসাকার এই কামব্যাকের ফলে থেমেছে ২৬ বছরের এক যাত্রা। ইউএস ওপেনের ফাইনালে প্রথম সেটে হারের পর ঘুরে দাঁড়িয়ে শিরোপা জেতার সবশেষ রেকর্ড ছিল ১৯৯৪ সালের আসরে। এবার ২০২০ সালে একই কীর্তি গড়লেন ওসাকা।

এছাড়াও জেনিফার ক্যারিয়াতির ১৮ বছর পর নারী এককে প্রথম খেলোয়াড় হিসেবে নিজের ক্যারিয়ারের প্রথম তিনটি গ্র্যান্ড স্লাম ফাইনালেই জয়ের দেখা পেলেন ওসাকা। ২০০১ সালের অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেন এবং ২০০২ সালের অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন জেনিফার। ওসাকা জিতেছেন ২০১৮ সালের ইউএস ওপেন, ২০১৯ সালের অস্ট্রেলিয়ান ওপেন ও ২০২০ সালের ইউএস ওপেন।

অন্যদিকে ওসাকার ঠিক বিপরীত অভিজ্ঞতা হলো বেলারুশ তারকা আজারেঙ্কার। এ নিয়ে টানা তিনটি ইউএস ওপেনের ফাইনালে পরাজিত হলেন তিনি। ২০১২ ও ২০১৩ সালে পরপর দুইবার অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হলেও, সে দুই বছর হেরেছিলেন ইউএস ওপেনের ফাইনালে। সাত বছর আবারও সেই একই অভিজ্ঞতা হলো তার।


ভোরের আলো/ভিঅ/১৩/২০২০