শনিবার, ২৪ অক্টোবার ২০২০, ৯ কার্তিক ১৪২৭

অনলাইন ডেস্ক

Sept. 16, 2020, 6:54 p.m.

পাকিস্তানে দেখা যাবে না আইপিএল
পাকিস্তানে দেখা যাবে না আইপিএল
পাকিস্তানে টিভি কিংবা অ্যাপেও দেখা যাবে না আইপিএল - ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাথে ভারতের সম্পর্কটা এমন এক পর্যায়ে গিয়ে পৌঁছেছে যে, এবার পাকিস্তানিরা যাতে আইপিএলের খেলাগুলো টিভিতেও দেখতে না পারে, সে ব্যবস্থা করেছে ভারতীয় কর্তৃপক্ষ। অথচ, বিশ্বের ১২০টি দেশে আইপিএল দেখা যাবে। কিন্তু ক্রিকেট খেলুড়ে দেশ হিসেবে শুধু দেখা যাবে না পাকিস্তানেই।

পুরো বিশ্বের প্রায় ১২০টি দেশে ভারতের এই মেগা টুর্নামেন্ট লাইভ স্ট্রিমিংয়ের ব্যবস্থা করা হলেও পাকিস্তানের কোনও প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেনি আইপিএল সম্প্রচারকারী প্রতিষ্ঠান স্টার স্পোর্টস। ফলে পাকিস্তানে এবছরও আইপিএল লাইভ দেখা যাবে না।

পাকিস্তানে আইপিএল সম্প্রচার না হলেও টুর্নামেন্টটির সার্বিক ভিউয়ারশিপে তেমন প্রভাব পড়বে না বলেই ধারণা স্টার স্পোর্টসের। কারণ, এবারের টুর্নামেন্ট পৌঁছে দেয়া হচ্ছে ক্রিকেট বিশ্বের প্রতিটি প্রান্তে।

করোনা মহামারি ক্রিকেট ক্যালেন্ডার থেকে প্রায় ৬টি মাস কেড়ে নিয়েছে। মহামারির কারণে সেই মার্চ মাস থেকেই বন্ধ ক্রিকেট। দেড়-দুই মাস আগে থেকে ধাপে ধাপে কয়েকটি দেশে ক্রিকেট ফেরানোর প্রক্রিয়া শুরু হলেও, মেগা টুর্নামেন্ট বলতে যেটা বোঝায়, তেমন কিছু এখনও হয়নি।

ফলে নিয়মিত ক্রিকেটের টান টান উত্তেজনা উপভোগ করার জন্য বিশ্বের প্রায় সব ক্রিকেট ভক্তই অপেক্ষা করে আছে আইপিএলের জন্য। যে কারণে আইপিএল সম্প্রচারকারি কর্তৃপক্ষও চাচ্ছে, গত ৬ মাসে তাদের যে পরিমাণ লোকসান হয়েছে, তার যতটা সম্ভব পুষিয়ে নিতে। সে জন্যই এবারের আইপিএল ক্রিকেট বিশ্বের প্রতিটি কোণে পৌঁছে দিতে চায় স্টার স্পোর্টস।

ভারতের একটি সংবাদমাধ্যম জানাচ্ছে, ‘বিশ্বের মোট ১২০টি দেশে এবারের আইপিএল সম্প্রচার করবে স্টার স্পোর্টস এবং তাদের সহকারী সংস্থাগুলো। দেশগুলোতে টেলিভিশন সম্প্রচার সম্ভব না হলেও অ্যাপের মাধ্যমে তা লাইভ স্ট্রিম করা যাবে। দক্ষিণ পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, ব্রিটেন, আফ্রিকা এমনকি কানাডা, আমেরিকা এবং ইউরোপের বেশ কয়েকটি দেশে এই আইপিএল দেখানো হবে। তবে বাদ যাচ্ছে শুধু পাকিস্তান।

উল্লেখ্য, এবছরও ভারতে আইপিএল দেখা যাবে স্টার স্পোর্টসের একাধিক চ্যানেলে। মোট সাতটি ভাষায় শোনা যাবে কমেন্ট্রি। ভারতে আইপিএল লাইভ স্ট্রিম করবে ডিজনি ও হটস্টার। সে জন্য অবশ্য গ্রাহকদের ডিজনি ও হটস্টার এর প্রিমিয়াম বা ভিআইপি প্যাক রিচার্জ করতে হবে। আর পুরো বিশ্বে খেলা দেখানোর জন্য স্কাই স্পোর্টস, ফক্স স্পোর্টসসহ একাধিক চ্যানেলের সঙ্গে চুক্তি করেছে স্টার।