সোমবার, ১৯ অক্টোবার ২০২০, ৪ কার্তিক ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Sept. 18, 2020, 5:37 p.m.

আইনি লড়াইয়ে জিতলেন মেসি
আইনি লড়াইয়ে জিতলেন মেসি
সংগৃহীত। - ছবি:

নয় বছরের আইনি লড়াই শেষে নিজের নাম ‘ট্রেডমার্ক’ হিসেবে নিবন্ধনের অনুমতি পেলেন লিওনেল মেসি। বৃহস্পতিবার এ সংক্রান্ত আপিলের শুনানি শেষে আগের রায় বহাল রাখার সিদ্ধান্ত জানান ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর শীর্ষ আদালত।

‘বিসিসি’র অনলাইন ভার্সনের সংবাদে এমনটাই জানানো হয়েছে।
এই রায়ের ফলে নিজের নাম ‘ট্রেডমার্ক’ হিসেবে ব্যবহার করতে পারবেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। নিজের নামে খেলাধুলার সামগ্রী, পোশাক বিক্রির জন্য কিংবা অন্য ব্যবসায়িক উদ্দেশ্যে যেকোনো প্রতিষ্ঠান খুলতে আর কোনো বাধা রইলো না ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসির।

২০১১ সালে নিজের নাম ‘ট্রেডমার্ক’ হিসেবে নিবন্ধনের জন্য আদালতে আবেদন জানিয়েছিলেন মেসি। ওই আবেদন চ্যালেঞ্জ করে একটি স্প্যানিশ সাইক্লিং ব্র্যান্ড। এই ব্র্যান্ডের নাম ‘ম্যাসি’, ইংরেজিতে যার বানান Massi (মেসির নামের বানান Messi) হলেও উচ্চারণে মিল আছে। ফলে তাদের পণ্যের ক্রেতারা বিভ্রান্ত হতে পারেন, এই যুক্তিতে মেসির আবেদন চ্যালেঞ্জ করেছিল তারা।

শুরুতে মেসির আবেদন চ্যালেঞ্জ করে সফল হয়েছিল সাইক্লিং ব্র্যান্ড ‘ম্যাসি’। কিন্তু পরে ব্যাপারটি ‘ইইউ’র জেনারেল কোর্ট’ এ নিয়ে যান মেসি। সেখানে সাইক্লিং ব্র্যান্ড এবং ইউরোপীয় ইউনিয়নের ইন্টেলেকচুয়াল ইন্টেলেকচুয়াল প্রপার্টি (বুদ্ধিবৃত্তিক সম্পদ) এর চ্যালেঞ্জ খারিজ হয়ে যায়। কিন্তু তারা পরে ‘দ্য ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস’-এ আপিল করার পর এবারের রায়ও এলো মেসির পক্ষেই।