শুক্রবার, ২৩ অক্টোবার ২০২০, ৯ কার্তিক ১৪২৭

অনলাইন ডেস্ক

Sept. 18, 2020, 6:10 p.m.

এডিবির ৩৪ হাজার কোটি টাকার অনুদান ফান্ড ঘোষণা
এডিবির ৩৪ হাজার কোটি টাকার অনুদান ফান্ড ঘোষণা
এডিবির ৩৪ হাজার কোটি টাকার অনুদান ফান্ড ঘোষণা - ছবি: সংগৃহীত

করোনা মোকাবিলায় বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নকে আরো বেগবান করতে এগিয়ে এসেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

করোনা সংকট দ্রুত কাটিয়ে উঠতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর উন্নয়নে এডিবি ৭ শতাংশ অনুদান ফান্ড বাড়িয়ে ৪০০ কোটি ডলারে উন্নীত করেছে।যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৪ হাজার কোটি (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

২০২১-২০২৪ এই চার বছরের জন্য ৪ বিলিয়ন ডলারের বেশি অনুদান ঘোষণা পুনঃতফসিল করতে সম্মত হয়েছে সংস্থাটি। এর আগে ২০১৭-২০২০ অর্থবছরে যা ছিল ৩৫০ কোটি ডলার। ফলে করোনা সংকট মোকাবিলায় ৫০ কোটি ডলার বৃদ্ধি করা হয়েছে।

মোট অনুদান ফাণ্ডের মধ্যে ২ দশমিক ৩ বিলিয়ন ডলার বা ৫৮% এরও বেশি অর্থায়ন করবে ৩০টি দাতা দেশ। নতুন করে দাতা দেশ হিসেবে আজারবাইজান এবং ফিলিপাইন্স যুক্ত হয়েছে। বাকি ১ দশমিক ৭ বিলিয়ন ডলার বা ৪২ শতাংশ অর্থায়ন আসবে এডিবির সাধারণ মূলধন সংস্থান থেকে।

এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেছেন, এশিয়ান ডেভলপমেন্ট ফান্ড (এডিএফ) বা অনুদান ফাণ্ড বৃদ্ধির জন্য দাতাদের সমর্থনকে আমি গভীরভাবে প্রশংসা করি। এমনকি যারা এই অনুদান ফান্ড বৃদ্ধি করেছে সেইসব দেশও করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্য ও অর্থনৈতিক সঙ্কটের চাপে রয়েছে। করোনা সংকটে এই অনুদান ফান্ড এই অঞ্চলের সবচেয়ে দরিদ্র ও সবচেয়ে দুর্বল দেশগুলিতে একটি অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই উন্নয়ন পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণভাবে অবদান রাখবে।