সোমবার, ১৯ অক্টোবার ২০২০, ৪ কার্তিক ১৪২৭

অনলাইন ডেস্ক

Sept. 18, 2020, 10:53 p.m.

কাল থেকে আরব আমিরাতে আইপিএল
কাল থেকে আরব আমিরাতে আইপিএল
সংগৃহীত। - ছবি:

শিরোপার বিরুদ্ধে নয়; যেন সময়ের বিরুদ্ধে! এই করোনাকালে। মহামারী জয় করতে আইপিএল এবার ভারত থেকে সরে ধু-ধু মরুবালুকাবেলার দেশে, আরব আমিরাতে। ১৯ সেপ্টেম্বর, শনিবার থেকে।

করোনা পরিস্থিতির কারণে এবার টুর্নামেন্টই বাতিল হওয়ার পথে ছিল। কিন্তু বিশ্বের তামাম ক্রিকেট ভক্তদের মনরক্ষা করে জনপ্রিয় টুর্নামেন্টটি অবশেষে হচ্ছে। শুরুতেই হেভিওয়েটদের ম্যাচ। আবুধাবি ক্রিকেট স্টেডিয়ামে লড়বে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংস। ছোট করে বললে লড়াইটা রোহিত শর্মা বনাম মহেন্দ্র সিং ধোনির। এ যেন গতবারের ফাইনাল।

এপ্রিল-মে মাসে হওয়ার কথা থাকলেও আসরটি পিছিয়ে সেপ্টেম্বরে চলে আসে। ভারতীয় ক্রিকেট বোর্ড অনেক চেষ্টা করেছিল আসরটি দেশের মাটিতে আয়োজনের। কিন্তু ভারতের করোনা পরিস্থিতি দিনদিন ভয়াবহ হতে থাকায় তাদের পরিকল্পনা ভেস্তে যায়।

এ নিয়ে তৃতীয়বার আইপিএল ভারতের বাইরে হচ্ছে। তাই ভারতের জন্য এবারের আইপিএল ‘টিভি-কেন্দ্রিক’। তবুও মাঠের দর্শক বাদে ভারতের শুধু নয়; ক্রিকেট বিশ্বের পুরোটাই আগামী ৫৩ দিন আইপিএল কেন্দ্রিক হয়ে যাবে।

সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট দর্শকদের দুর্ভাগ্য যে নিজেদের মাঠে এমন একটি আসর হলেও গ্যালারিতে বসে খেলা দেখার সুযোগ নেই তাদের। রুদ্ধদ্বার আসর তাই এবার নতুন আমেজ নিয়ে আসবে।

বরাবরের মতো সবচেয়ে বেশি চারবারের চ্যাম্পিয়ন মুম্বাই এবারও আসরের ফেভারিট। রোহিত, পান্ডিয়া ভাইয়েরা, কাইরন পোলার্ড, ডেথ ওভারে বিশ্বের সেরা বোলার জসপ্রিত বুমরাহ মিলিয়ে দারুন দল তাদের। তাদের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ধোনির চেন্নাই।