বুধবার, ২১ অক্টোবার ২০২০, ৭ কার্তিক ১৪২৭

অনলাইন ডেস্ক

Sept. 20, 2020, 6:21 p.m.

মুখোমুখি কিংস ইলেভেন ও দিল্লি ক্যাপিটালস
মুখোমুখি কিংস ইলেভেন ও দিল্লি ক্যাপিটালস
মুখোমুখি কিংস ইলেভেন ও দিল্লি ক্যাপিটালস - ছবি: সংগৃহীত

জমজমাট আইপিএল শুরু হলো জৌলুসহীনভাবেই। কোনো উদ্বোধনী অনুষ্ঠান ছিল না। বলিউডি গ্ল্যামার ছাড়া আইপিএল কল্পনাও করা যেত না যেখানে, সেখানে এবারের আইপিএল শুরু হলো একেবারে সাদামাটাভাবে। ব্যাট এবং বলের লড়াইটা ঠিকই ছিল জমজমাট। অসাধারণ জমে উঠেছিল চেন্নাই এবং মুম্বাইয়ের লড়াই।

আজ আইপিএলের দ্বিতীয় ম্যাচ। দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে প্রীতি জিনতার দল কিংস ইলেভেন পাঞ্জাব এবং শ্রেয়াস আয়ারের নেতৃত্বাধীন দিল্লি ক্যাপিটালস। যে ম্যাচটাকে বলা হচ্ছে, উত্তর ভারতের ডার্বি ম্যাচ।

আরব আমিরাতে ‘বীর’ পৌঁছালেন কি না খবর নেই। কবে যাবেন, সেটাও নিশ্চিত নয়। ‘বীর’ না থাকলেও ‘জারা’ অবশ্য চলে এসেছেন। বীর মানে শাহরুখ খান। জারা প্রীতি জিনতা। তার দলই আজ নামছে মাঠে এবং চিয়ারলিডার না থাকলেও দলের জন্য মালিকের আসনে বসে গলা ফাটাতে দেখা যাবে এই বলিউড কুইনকে।

আজ বাংলাদেশ সময় রাত ৮টায় দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে কিংস ইলেভেন পাঞ্জাব যখন মাঠে নামবে, তখন গ্যালারিতে লাল-সাদা পতাকা নিয়ে প্রীতি জিনতা যে চিৎকার করবেন, সেটা বলে দেওয়াই যায়। এখন পর্যন্ত খুব বেশি ফ্র্যাঞ্চাইজি মালিক আমিরাতে উড়ে গেছেন বলে খবর নেই। প্রীতি অনেক আগেই পৌঁছে গেছেন আমিরাতে।

নিয়ম অনুযায়ী ছয়দিনের কোয়ারেন্টাইন পর্ব শেষ করে দলের সঙ্গে যেমন শুটিং করছেন, তেমনই প্র্যাকটিসে গিয়ে লোকেশ রাহুল, মোহাম্মদ শামিদের পেপটকও দিয়ে এসেছেন প্রীতি। ২০১৪’র আইপিএল ফাইনাল খেলার পর পাঞ্জাবের রেকর্ড খুব খারাপ। শেষ কয়েক বছর গ্রুপে একেবারে নিচের দিকে ছিল দল। তবে এবার পাঞ্জাবে বেশকিছু পরিবর্তন করা হয়েছে। সবচেয়ে বড় কথা হলো, কোচিং স্টাফ পুরো বদলে ফেলেছে কিংস। প্রধান কোচ হিসেবে নিয়ে আসা হয়েছে অনিল কুম্বলেকে।

শনিবার দপুরে দুবাইয়ে পাঞ্জাব শিবিরের খবর, ‘কোয়ারেন্টাইন পর্ব শেষ করে প্র্যাকটিসেও এসেছিলেন প্রীতি। কোয়ারেন্টাইনে থাকার সময়ও দলের প্র্যাকটিসের খোঁজ-খবর নিয়েছেন সব সময়। লোকেশ রাহুলদের প্র্যাকটিসের সব ভিডিও দেখেছেন।’

এরপর কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ হতেই সোজা প্র্যাকটিসে চলে যান। ক্রিকেটারদের সঙ্গে খানিকক্ষণ কথা বলেন। প্রীতি নাকি বলেছিলেন, ‘আগে কী হয়েছে, সেসব মনে রাখার কোনো দরকার নেই। দল যথেষ্ট ভালো। তাই সবাই নিজেদের ক্ষমতা অনুযায়ী খেললে ঠিকই সাফল্য আসবে।’

একই সঙ্গে তিনি এটাও বলেছিলেন, ‘ফলাফলের কথা ভেবে যেন কেউ অতিরিক্ত চাপ না নিয়ে ফেলে। নিজেদের সেরাটা দিলে রেজাল্ট এমনিই আসবে। কোচ বদলের সঙ্গে সঙ্গে পাঞ্জাব এবার ক্যাপ্টেনও বদলেছে। দলের সবচেয়ে ধারাবাহিক ক্রিকেটার লোকেশ রাহুল এবার অধিনায়ক। রাহুল বলেছেন, টিম দুর্দান্ত। এবারের আইপিএলকে স্মরণীয় করে রাখতে চান। প্রীতিও ঠিক সেটাই চাইছেন!

অন্যদিকে দিল্লি আবার টুর্নামেন্টের অন্যতম ফেভরিট দল। শ্রেয়াস আইয়ারের নেতৃত্বে গতবারই প্লে-অফে খেলেছিল তারা। সেই দলে এবার যুক্ত হয়েছেন অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন এবং অজিঙ্কা রাহানে। একঝাঁক তারকার মধ্যে কাদের প্রথম একাদশে রাখা হবে, সেটা নিয়েই চিন্তায় দিল্লি শিবির। ইতিমধ্যে কেভিন পিটারসেনের মতো তারকারা দিল্লিকে নিয়ে বাজি ধরেছেন। এখন দেখার বিষয়, আজ দুবাইয়ে নিজেদের অভিযান কীভাবে শুরু করছেন রিশাভ পান্ত, স্রেয়াশ আইয়াররা।

কিংস ইলেভেন : লোকেশ রাহুল (অধিনায়ক), ক্রিস গেইল/নিকোলাস পুরান, মায়াঙ্ক আগরওয়াল, করুন নায়ার/সরফরাজ খান, গ্লেন ম্যাক্সওয়েল, মানদীপ সিং, ক্রিস জর্ডান, মুজিব-উর রহমান, মোহাম্মদ শামি, রবি বিষনো/ঈশান পোড়েল।

দিল্লি ক্যাপিট্যালস : শিখর ধাওয়ান/অজিঙ্কা রাহানে, পৃথ্বিশ, শ্রেয়াস আইয়ার (অধিনায়ক), রিশাভ পান্ত, শিমরন হেটমেয়ার, মার্কোস স্টয়নিজ, কিমো পল, অক্ষর প্যাটেল/অমিত মিশ্র, রবিচন্দ্রন অশ্বিন, কাগিসো রাবাদা, ইশান্ত শর্মা।