বুধবার, ২৮ অক্টোবার ২০২০, ১৩ কার্তিক ১৪২৭

অনলাইন ডেস্ক

Sept. 20, 2020, 9:48 p.m.

টিসিবির পেঁয়াজ অনলাইনে ৩৬ টাকা
টিসিবির পেঁয়াজ অনলাইনে ৩৬ টাকা
ভোরের আলো - ছবি:


ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সহযোগিতায় সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবির) পেঁয়াজ কেনা যাবে অনলাইনে। 

 প্রতি কেজির দাম পড়বে ৩৬ টাকা। লাইনে দাঁড়িয়ে টিসিবির পেঁয়াজ কিনলে খরচ হবে ৩০ টাকা।

অনলাইনে একজন গ্রাহক একবারে সর্বোচ্চ তিন কেজি পেঁয়াজ কিনতে পারবেন। সে ক্ষেত্রে সরবরাহ চার্জ বাবদ সর্বোচ্চ ৩০ টাকা নিতে পারবে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। বরিবার অনলাইন অনুষ্ঠানে এই কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

তিনি বলেন, অনেকে সামাজিক কারণ ও সময়ের অভাবে রাস্তায় লাইনে দাঁড়িয়ে টিসিবির ট্রাক থেকে পেঁয়াজ কিনতে পারেন না। টিসিবির ট্রাকসংখ্যা বাড়ানোর সক্ষমতাও সীমিত। তাই ই-কমার্স প্রতিষ্ঠানকে যুক্ত করে অনলাইনে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। 

তিনি বলেন, সরকার এবার টিসিবির মাধ্যমে বিপুল পরিমাণ পেঁয়াজ আমদানির চিন্তা করছে। বড় ব্যবসায়ীরাও পেঁয়াজ আমদানি করে টিসিবিকে দেবেন।

ক্রেতাদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘আতঙ্কিত না হয়ে অনলাইনে নির্ধারিত পরিমাণ পেঁয়াজ কিনুন। একটি পরিবারের জন্য ১ সপ্তাহে কত কেজি পেঁয়াজ লাগে, তার সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে। আপনারা এই সীমা মেনে চলুন। কোথাও কোনো অনিয়ম দেখা দিলে ই-ক্যাব বা এখানে যে সমন্বয় কমিটি করা হয়েছে তাদের জানান। তারা সমাধান করবে।’

অনুষ্ঠানে ই-ক্যাব জানিয়েছে, ঢাকা ও চট্টগ্রামে প্রাথমিকভাবে চালডাল, স্বপ্ন অনলাইন, সিন্দাবাদ ডটকম ও সবজিবাজার ডটকম এ কার্যক্রমের সঙ্গে যুক্ত হচ্ছে। এরপর বিডিসোল ও একশপ এ কার্যক্রমে যুক্ত হতে পারে। পরে আরো প্রতিষ্ঠান যোগ হবে। প্রতিটি প্রতিষ্ঠানকে আপাতত তিন দিনে ৫০০ কেজি করে পেঁয়াজ দেবে টিসিবি।

এ সময় উপস্থিত ছিলেন ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার, ডব্লিউটিও সেলের মহাপরিচালক ও বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাফিজুর রহমান, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওবায়দুল আজম প্রমুখ।

১৪ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে। এর প্রভাবে দেশের বাজারে হঠাৎ পেঁয়াজের দাম অস্বাভাবিক হারে বাড়তে থাকে। দাম নিয়ন্ত্রণে ট্রাকে টিসিবি প্রতি কেজি পেঁয়াজ ৩০ টাকায় বিক্রি করতে শুরু করে।