বুধবার, ২৮ অক্টোবার ২০২০, ১৩ কার্তিক ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Sept. 21, 2020, 8:33 p.m.

ভারী বৃষ্টিতে বরিশাল মহানগর পানির নিচে!
ভারী বৃষ্টিতে বরিশাল মহানগর পানির নিচে!
নগরীর ভাটিখানা এলাকা থেকে তোলা। - ছবি: এন আমিন রাসেল

বরিশালে লঘুচাপের প্রভাবে ভারী বৃষ্টিতে জনজীবন বিপর্যন্ত। ভারী বৃষ্টিতে মহানগরের বিভিন্ন সড়ক পানিতে ডুবে গেছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সমূদ্র বন্দরে ৩ এবং নদী বন্দরে ২ নম্বর সতর্কতা সংকেত জারী করা হয়েছে।

আবহাওয়া কার্যালয় জানিয়েছে, বরিশালসহ দক্ষিণাঞ্চলে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর সঞ্চালনশীল মেঘমালার প্রভাবে লঘুচাপের সৃষ্টি হয়েছে। লঘুচাপের প্রভাবে গত রোববার ভোররাত থেকে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি এবং বজ্র বৃষ্টি হতে থাকে। গতকাল সোমবার বিকেল পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হচ্ছে। লঘুচাপের কারনে ঘন্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আশঙ্কায় সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং নদী বন্দরে ২ নম্বর সতর্ক সংকেত জারী করা হয়েছে।

এদিকে ভারী বৃষ্টিতে নগরীর নি¤œাঞ্চলসহ অনেক রাস্তাঘাট ডুবে গেছে। এতে ভোগান্তিতে পড়েছে নগরবাসী। প্রচ- বৃষ্টিতে নগরীর বেশিরভার রাস্তায় পানি জমে গেছে। কোন কোন রাস্তায় হাঁটু সমান পানি জমে গেছে।  

বরিশাল আবহাওয়া অফিসের অবজারভার মো. রুবেল বলেন, উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর সঞ্চালনশীল মেঘমালার প্রভাবে লঘুচাপের সৃষ্টি হয়েছে। গত রোববার দুপুর থেকে  সোমবার দুপুর ১২টা পর্যন্ত বরিশালে ৫৪.৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। লঘুচাপের কারণে বরিশালসহ উপকূলীয় এলাকায় ঘন্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টি হচ্ছে। একারণে সমূদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং নদী বন্দরে ২ নম্বর সতর্ক সংকেত জারী করা হয়েছে। উপকূলীয় এলাকায় আরও বৃষ্টিসহ ভারী ও বজ্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
অন্যদিকে সমূহ বিপদের আশঙ্কায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরা ট্রলার সমূহকে উপকুলের কাছাকাছি সাবধানে থেকে মাছ ধরতে বলা হয়েছে।