শুক্রবার, ২৭ নভেম্বার ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Oct. 10, 2020, 6:40 p.m.

ধর্ষণ, নারী ও শিশু নির্যাতনের ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ববি শিক্ষক সমিতির
ধর্ষণ, নারী ও শিশু নির্যাতনের ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ববি শিক্ষক সমিতির
ভোরের আলো - ছবি:

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) শিক্ষক সমিতির পক্ষ থেকে সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতনের ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানানো হয়েছে। শিক্ষক সমিতির সভাপতি মো. আরিফ হোসেন ও সাধারণ সম্পাদক ড. মো. খোরশেদ আলম সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবির কথা জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য জানাচ্ছি যে, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতনের ঘটনা বৃদ্ধি পেয়েছে। করোনা মহামারীতে মানুষজন যখন একটা আতংকেরনজিরবিহীন বাস্তবতার মধ্যে দিয়ে দিনযাপন করছে তখন এই জঘন্য ও পাশবিক ঘটনাগুলো আমাদেরকে হতবাক করেছে। এই ধরণের ঘটনাগুলো নারীদের মধ্যে নিরাপত্তাহীনতা, এক ধরণের আতংক ও সামাজিক অস্থিরতা তৈরি করছে। সঠিক তদন্ত, বিচার প্রক্রিয়ার দীর্ঘ সূত্রতা ও আইনের ফাঁক ফোকরের মাধ্যমে অনেক ক্ষেত্রে দৃষ্টান্তমূলক শাস্তি না হওযায় সমাজে এই ধরণের পাশবিক কর্মকান্ড রোধ করা যাচ্ছে না। এই সামাজিক ব্যাধির বিস্তার রোধে অপরাধীর দ্রুত বিচার ও সর্বোচ্চ শাস্তির বিধান, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা বৃদ্ধি ও সমাজের সকল পর্যায়ের সচেতন জনগণের এগিয়ে এসে প্রতিরোধ গড়ে তোলার আহবান বিকল্প নেই।

ঘটনাগুলো  আমলে নিয়ে দ্রুত অপরাধীকে গ্রেপ্তার করায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ধন্যবাদ জানান। শুধু গ্রেপ্তার যথেষ্ট নয় এটাকে দ্রুততম সময়ের মধ্যে বিচার প্রক্রিয়া সমাপ্ত করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন তারা।