রবিবার, ২৯ নভেম্বার ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

অনলাইন ডেস্ক

Oct. 13, 2020, 6:36 p.m.

অসুস্থতায় যে ফলের রস  হতে পারে বিপজ্জনক
অসুস্থতায় যে ফলের রস  হতে পারে বিপজ্জনক
সংগৃহিত - ছবি:

যাইহোক, ফলের রস স্বাস্থ্যের জন্য উপকারী। তবে এটি পান করার জন্য আপনাকে সময়ের যত্ন নিতে হবে। অর্থাত্‍ অসুস্থতায় আপনাকে বলা হয় যে ফলের রস পান করা উচিত্‍, তবে কখনও কখনও আপনার অসুস্থতায়ও ফলের রস পান করা উচিত্‍ নয়। কারন এটি থেকে আপনাকে অনেক সমস্যায় পড়তে হতে পারে। বিশেষত যখন নির্দিষ্ট ধরণের ওষুধ চলছে। তখন এর বাইরে ওষুধও অকার্যকর হতে পারে। তাই কোন ফল আপনার জন্য অকার্যকর হতে পারে সে সম্পর্কে জানুন।

আপেলের রস: ক্যান্সার রয়েছে এবং কেমোথেরাপির মধ্য দিয়ে যাচ্ছেন বা যারা অ্যাটেনললের মতো ওষুধ গ্রহণ করেন তাদের আপেলের রস খাওয়া উচিত্‍ নয়।

ক্র্যানবেরি জুস: হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং রক্ত ​​জমাট বাঁধা রোধের জন্য ঔষধ শোয়ারফারিন গ্রহণ করলে মোটেই ক্র্যানবেরি জুস খাবেন না। ফ্ল্যাভোনয়েড ক্র্যানবেরি জুসে পাওয়া যায় যা বিপাককে প্রভাবিত কর

আনারসের রস: যদি আপনার রক্ত ​​সম্পর্কিত কোনও সমস্যা থাকে এবং আপনি রক্ত ​​পাতলা ওষুধ খাচ্ছেন তবে আপনার পাইন আপেলের রস খাওয়া উচিত্‍ নয়। আনারসে ব্রোমেলিন নামে একটি যৌগ থাকে যা রক্ত ​​জমাট বাঁধার ওষুধের প্রভাবকে হ্রাস করে।

আঙ্গুরের রস: এই ফলটি কমলা প্রজাতির অন্তর্গত, এটি আকারের কমলার চেয়েও বড়। এতে সাইট্রিক অ্যাসিডের পরিমাণ কম এবং চিনি কম। উচ্চ কোলেস্টেরল উচ্চ রক্তচাপের মতো রোগে ভুগলে আঙ্গুরের রস পান করবেন না।