সোমবার, ২৬ অক্টোবার ২০২০, ১২ কার্তিক ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Oct. 17, 2020, 8:26 p.m.

বরিশালে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের দায়ে কারাদন্ড
বরিশালে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের দায়ে কারাদন্ড
ভোরের আলো - ছবি:

বরিশালে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের দায়ে ২ জেলেকে ১ মাস করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। দন্ড ঘোষণার পরপরই তাদের বরিশাল কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করেছে পুলিশ। এসময় ১০ হাজার মিটার জাল ধ্বংস করা হয়।

 শনিবার বিকেল ৩টায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ মো. হেলাল উদ্দিনের নেতৃত্বে কীর্তনখোলা নদীর নগরীর মেরিন ওয়ার্কশপ ঘাটে এই অভিযান পরিচালিত হয়।

বরিশালে প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে নদীতে মাছ শিকারের দায়ে বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এ সময় উদ্ধারকৃত ১০ হাজার মিটার জাল ধ্বংস এবং ১০ কেজি ইলিশ মাছ একটি লিল্লাহ বোডিং দেয়া হয়।
দন্ডপ্রাপ্তরা হলো সদর উপজেলার কাউয়ারচর এলাকার কালাম গাজী (৪৫) এবং একই এলাকার নিজাম মজুমদার (৩৫)। দন্ড ঘোষণার পরপরই তাদের বরিশাল কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করেছে পুলিশ। 

অভিযানে সহয়তাকারী জেলা মৎস্য বিভাগের কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস জানান, মা ইলিশ রক্ষা অভিযানের চতুর্থ দিনে গতকাল নৌ বাহিনীর সহায়তায় বরিশালের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ১০ হাজার মিটার জাল ও প্রায় ১০ কেজি ইলিশসহ ২জন জেলেকে আটক করে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ শিকারের দায়ে ভ্রাম্যমান আদালত আটক দুই জেলেকে ১ মাস করে বিনাশ্রম কারাদন্ড দেন। এ সময় ভ্রাম্যমান আদালত জব্দকৃত জাল ধ্বংস এবং ১০ কেজি ইলিশ পাশ^বর্তী একটি লিল্লাহ বোডিংয়ে বিতরনের নির্দেশ দেন। 
জনস্বার্থে মা ইলিশ রক্ষা অভিযান চলবে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ মো. হেলাল উদ্দিন।