শনিবার, ২৮ নভেম্বার ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Oct. 18, 2020, 4:43 p.m.

বরিশালের বিভিন্ন নদী থেকে ২ কোটি টাকার অবৈধ জাল জব্দ
বরিশালের বিভিন্ন নদী থেকে ২ কোটি টাকার অবৈধ জাল জব্দ
রিশালের বিভিন্ন নদীতে দিনভর অভিযান চালিয়ে প্রায় ২ কোটি টাকা মূল্যের ৮ লাখ মিটার অবৈধ জাল জব্দ। - ছবি: ভোরের আলো।

বরিশালের বিভিন্ন নদীতে দিনভর অভিযান চালিয়ে প্রায় ২ কোটি টাকা মূল্যের ৮ লাখ মিটার অবৈধ জাল জব্দ করেছে নৌবাহিনী। এসময় তারা নিষেধাজ্ঞা অমান্য করে আহরণ করা ২৪০ কেজি ইলিশ উদ্ধার করেছে।

নৌ বাহিনীর জাহাজ তিস্তার অধিনায়ক লে. কমান্ডার আব্দুল কাইয়ুম রবিনের নেতৃত্বে শনিবার ভোর ৫টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই অভিযান পরিচালিত হয়। পরে জব্দকৃত জাল নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে কীর্তনখোলা নদীর রসুলপুরে চরে নিয়ে পুড়িয়ে ধ্বস করা হয়। অন্যদিকে ইলিশ মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়।

বিএনএস তিস্তার সাব লেফটেনেন্ট শামস্ সাদেকীন জানান, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় দেশের সব নদ-নদীতে মাছ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা জারী করে সরকার। নিষেধাজ্ঞা বাস্তবায়নে গত শনিবার ভোর ৫টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বরিশালের মেঘনা, সিপলী, ধলাহার, তেতুলিয়া, কালাবদর ও কীর্তনখোলা নদীতে অভিযান চালিয়ে প্রায় ৮ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল এবং ২৪০ কেজি ইলিশ জব্দ করে বিএনএস তিস্তা। তবে জেলেরা পালিয়ে যাওয়ায় তাদের আটক করা যায়নি। 

গতকাল সন্ধ্যায় জব্দকৃত জাল নগরীর কীর্তনখোলা নদীর তীরবর্তী রসুলপুর চরে নিয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী সুজার উপস্থিতিতে পুড়িয়ে ফেলা হয়। এ সময় জব্দকৃত ইলিশ ১৯টি এতিমখানা ও লিল্লাহ বোডিংয়ে বিনামূল্যে বিতরণ করা হয়।

জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী সুজা।