বুধবার, ২৫ নভেম্বার ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Oct. 23, 2020, 5:45 p.m.

আজ মহাসপ্তমী
আজ মহাসপ্তমী
ভোরের আলো - ছবি:

 

চণ্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। বৃহস্পতিবার ছিলো মহাষষ্ঠী। ষষ্ঠীর দিন দেবী আসনে আসীন হয়েছেন। মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছিল দেবী দুর্গার আগমনের ক্ষণগণনা। এবার দেবী এসেছেন দোলায়, যাবেন হাতিতে চড়ে।

শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে মহাসপ্তমী পূজার আনুষ্ঠানিকতা। শুরুতেই বিশেষ রীতি মেনে স্নান করানো হয় মা দুর্গাকে। এসময় দেবী দুর্গার প্রতিবিম্ব আয়নায় ফেলে বিশেষ ধর্মীয় রীতিতে স্নান সেরে, বস্ত্র ও নানা উপচারে মায়ের পূজা অনুষ্ঠিত হয়।

এরপর ত্রিনয়না দেবীর তৃতীয় চক্ষুদান করা হয়। নবপত্রিকা প্রবেশ ও স্থাপন শেষে দেবীর মহাসপ্তমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়। এরপর এবারের পূজার প্রথম অঞ্জলি। উপোস রেখে মায়ের পায়ে ফুলের অঞ্জলি দিয়ে চরণামৃত পান করে দিন শুরু করবেন ভক্তরা।তবে অবিরাম বৃষ্টির কারণে উৎসব কিছুটা বিঘি্নত হচ্ছে। 

গতকাল বৃহস্পতিবার (২২ অক্টোবর) ষষ্ঠী গেছে। আজ সকালের পূজো সকাল সাতটা থেকে শুরু হয়ে শেষ হবে সকাল সাড়ে ১০টায়। বরিশাল নগরীর ৪৩টিসহ জেলায় এ বছর ৬১৭টি মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে দুর্গা পূজা। করোনা সংকটে এ বছর কোন মন্ডপে জাঁকজমকপূর্ণ কোন আয়োজন নেই। আগামী ২৬ অক্টোবর দেবী বিসর্জনের মধ্য দিয়ে ৫ দিনব্যাপী এই উৎসব শেষ হবে।