বুধবার, ২৫ নভেম্বার ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Oct. 23, 2020, 11:11 p.m.

সাবেকি ডাকের সাজে বরিশালে দেবী দুর্গা
সাবেকি ডাকের সাজে বরিশালে দেবী দুর্গা
বরিশাল শ্রী শ্রী রাধা গোবিন্দ নিবাসে সাবেকি ডাকের সাজে দেবী দুর্গা। - ছবি:

বরিশালে সাবেকি ডাকের সাজে দেবী দুর্গা। নগরীতে প্রতিবার  বিভিন্ন মন্ডপে অন্যান্য রুপে দেখা গেলে এমন সাজ বরিশালে প্রথম।বরিশাল স্ব রোড, শ্রী শ্রী রাধা গোবিন্দ নিবাসে অগ্রগামী যুব সংঘের আয়োজনে শারদীয়  দুর্গাপূজার এমন আয়োজন।

মহামারী করোনার ফলে শারদীয় দুর্গা উৎসবে কিছু বিধিনিষেধ আরোপ করেছে সরকার ও বাংলাদেশ পূজা উৎযাপন পরিষদ। তাই নগরীর পূজা মন্ডপ পাড়া অনেকটাই নিয়ন্ত্রিত। 

শ্রী শ্রী রাধা গোবিন্দ নিবাস পূজা উৎযাপন পরিষদের সভাপতি রাজিব সাহা ভোরের আলোকে বলেন ,স্বাতীক নিয়মেই প্রতিবার পূজো করে থাকে এবারও তার ব্যাতয় ঘটেনি।প্রতিবার আমরা আলোকসজ্জা,তোরনে সবচেয়ে গুরুত্ব দিয়েছি কিন্তু এবার প্রতিমা গড়ায় গুরুত্ব দিয়েছি। আমরা প্রতিবার দুর্গাপূজায় ব্যতিক্রমী কিছু করার ভাবনা থাকে।

প্রতিমা গড়নকারী ফরিদপুর এলাকার গণেশ পাল ভোরের আলোকে বলেন সাধারণত এমন সাজে এসব অঞ্চলে প্রতিমা কম হয় শ্রী শ্রী রাধা গোবিন্দ নিবাসের কর্মীরা এমন সাজ আমায় দেখায় আমিও গড়তে সম্মত হই।কথিত আছে পশ্চিম বাংলার শোভাবাজারের বাবু নবকৃষ্ণ দেবীর নতুন সাজ গড়তে জার্মানি থেকে রুপোর তবক ডাকযোগে আনে বলে ডাকের সাজ বলা হয়।

শ্রী শ্রী রাধা গোবিন্দ নিবাস পূজা উৎযাপন পরিষদের সাধারণ সম্পাদক পিন্টু দাস ভোরের আলোকে জানান, এমন সাজে বরিশালে আগে কখনো দেখেনি।বাংলাদেশেও কম মূলত ভারতের পশ্চিমবঙ্গ সাবেকি সাজে প্রতিমা বেশি গড়া হয়। আমরা এমন সাজের করবো সিদ্ধান্ত নিয়ে নির্মাণ শিল্পীও গড়তে রাজী হয়।তবে দেবীর সাজ অনুসঙ্গ ভারত থেকে সংগ্রহ করা।